বিষণ্নতা কমাতে সমান্তরাল অ্যান্টি ডিপ্রেসেন্টস চালানো

সারাংশ: গবেষকরা উদ্বেগ এবং/অথবা বিষণ্নতায় আক্রান্ত ১৪১ রোগীকে ১৬ সপ্তাহের SSRIs (এন্টিডিপ্রেসেন্টস) বা গ্রুপ রানিং থেরাপির মধ্যে একটি পছন্দের প্রস্তাব দিয়েছেন, উভয় বিকল্পই মানসিক স্বাস্থ্যের জন্য প্রায় সমানভাবে উপকৃত হয়েছে। যাইহোক, শারীরিক স্বাস্থ্যের উন্নতি - ওজন, কোমরের পরিধি এবং কার্ডিওভাসকুলার ফাংশন সহ - উচ্চ ড্রপআউট রেট সত্ত্বেও চলমান গ্রুপে উল্লেখযোগ্যভাবে পরিলক্ষিত হয়েছিল।

এন্টিডিপ্রেসেন্ট গ্রুপ এই বিপাকীয় মার্কারগুলিতে সামান্য অবনতির দিকে একটি প্রবণতা দেখিয়েছে। এই অধ্যয়নটি মানসিক স্বাস্থ্যের চিকিৎসায় ব্যায়ামের তাৎপর্য এবং সম্ভাবনাকে আন্ডারস্কোর করে, যদিও মেনে চলার চ্যালেঞ্জগুলি।

মূল তথ্য:

১. সমান মানসিক সুবিধা, বৈচিত্র্যময় শারীরিক ফলাফল: দৌড়ানো এবং SSRI উভয়ই একইভাবে বিষণ্নতা এবং উদ্বেগ কমিয়েছে, কিন্তু দৌড়ানো শারীরিক স্বাস্থ্যকেও উন্নত করেছে, SSRI-এর বিপরীতে, যা বিপাকীয় মার্কারগুলিকে কিছুটা ক্ষতিগ্রস্ত করে।

২. আনুগত্যের বৈষম্য: দৌড়ের জন্য প্রাথমিক পছন্দ থাকা সত্ত্বেও, অ্যান্টিডিপ্রেসেন্ট গ্রুপের (৮২%) তুলনায় আনুগত্যের হার উল্লেখযোগ্যভাবে কম ছিল (৫২%), যা ব্যায়ামের নিয়ম বজায় রাখার ব্যবহারিক চ্যালেঞ্জগুলি নির্দেশ করে।

৩. চিকিত্সা নির্বাচনের ক্ষেত্রে রোগীর পছন্দ: গবেষণাটি রোগীদের ব্যায়াম এবং ওষুধের মধ্যে একটি সত্যিকারের পছন্দের প্রস্তাব দেয়, যা মানসিক স্বাস্থ্যের যত্নের একটি বাস্তবসম্মত দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করে এবং অংশগ্রহণকারীদের মধ্যে ব্যায়ামের প্রতি প্রাথমিক পছন্দ প্রকাশ করে।

সূত্র: ECNP

উদ্বেগ, বিষণ্নতা এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য দৌড়ানোর ব্যায়ামের সাথে অ্যান্টিডিপ্রেসেন্টের প্রভাবের তুলনা করার প্রথম গবেষণাটি দেখায় যে মানসিক স্বাস্থ্যের জন্য তাদের প্রায় একই সুবিধা রয়েছে - তবে একই সময়ের মধ্যে দৌড়ানোর ১৬-সপ্তাহের কোর্স শারীরিক স্বাস্থ্যের উন্নতির ক্ষেত্রে উচ্চতর স্কোর করে। , যেখানে অ্যান্টিডিপ্রেসেন্টগুলি কিছুটা খারাপ শারীরিক অবস্থার দিকে নিয়ে যায়, যেমনটি পূর্ববর্তী গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে। যাইহোক, প্রাথমিকভাবে ব্যায়াম বেছে নেওয়া গ্রুপে ড্রপ-আউটের হার অনেক বেশি ছিল।

প্রফেসর ব্রেন্ডা পেনিনক্স (ভ্রিজ ইউনিভার্সিটি, আমস্টারডাম) বার্সেলোনায় ECNP সম্মেলনে কাজটি উপস্থাপন করেছেন (জার্নাল অফ অ্যাফেক্টিভ ডিসঅর্ডারে সাম্প্রতিক প্রকাশের পরে) বলেছেন:

গবেষকরা বিষণ্ণতা এবং/অথবা উদ্বেগের সাথে ১৪১ জন রোগীর অধ্যয়ন করেছেন। তাদের চিকিত্সার একটি পছন্দ দেওয়া হয়েছিল; SSRI এন্টিডিপ্রেসেন্টস ১৬ সপ্তাহের জন্য, অথবা ১৬ সপ্তাহের জন্য গ্রুপ-ভিত্তিক চলমান থেরাপি। ৪৫ জন এন্টিডিপ্রেসেন্টস বেছে নিয়েছে, যার মধ্যে ৯৫ জন দৌড়ে অংশগ্রহণ করেছে।

গ্রুপের সদস্যরা যারা এন্টিডিপ্রেসেন্টস বেছে নিয়েছিল তারা দৌড় নেওয়া বেছে নেওয়া দলের সদস্যদের তুলনায় কিছুটা বেশি হতাশ ছিল।

অধ্যাপক পেনিনক্স বলেন, "এই গবেষণাটি উদ্বিগ্ন এবং হতাশাগ্রস্ত ব্যক্তিদের একটি বাস্তব জীবনের পছন্দ, ওষুধ বা ব্যায়াম দিয়েছে। মজার বিষয় হল, সংখ্যাগরিষ্ঠ ব্যায়াম বেছে নিয়েছিল, যার ফলে চলমান গোষ্ঠীর সংখ্যা ওষুধের গ্রুপের চেয়ে বড় হয়েছে”।

এন্টিডিপ্রেসেন্টের সাথে চিকিত্সার জন্য রোগীদের তাদের নির্ধারিত ওষুধ গ্রহণের সাথে মেনে চলতে হয় তবে এটি সাধারণত দৈনন্দিন আচরণের উপর সরাসরি প্রভাব ফেলে না।

বিপরীতে, ব্যায়াম ব্যক্তিদের বাইরে যেতে, ব্যক্তিগত লক্ষ্য স্থির করতে, তাদের ফিটনেস উন্নত করতে এবং একটি গোষ্ঠী কার্যকলাপে অংশ নিতে উত্সাহিত করে প্রায়ই হতাশাগ্রস্থ এবং উদ্বেগজনিত রোগে আক্রান্ত রোগীদের মধ্যে পাওয়া বসে থাকা জীবনধারাকে সরাসরি সম্বোধন করে।

এন্টিডিপ্রেসেন্ট গ্রুপ ১৬ সপ্তাহের জন্য SSRI Escitalopram গ্রহণ করেছিল। চলমান গ্রুপের লক্ষ্য ছিল প্রতি সপ্তাহে দুই থেকে তিনটি ঘনিষ্ঠভাবে তত্ত্বাবধান করা ৪৫-মিনিটের গ্রুপ সেশন (১৬ সপ্তাহের বেশি)। প্রোটোকলের আনুগত্য চলমান গ্রুপে (৫২%) এন্টিডিপ্রেসেন্ট গ্রুপের (৮২%) তুলনায় কম ছিল, যদিও এন্টিডিপ্রেসেন্টের উপর দৌড়ানোর জন্য প্রাথমিক পছন্দ ছিল।

ট্রায়ালের শেষে, উভয় গ্রুপের প্রায় ৪৪%% বিষণ্নতা এবং উদ্বেগের উন্নতি দেখিয়েছে, তবে চলমান গ্রুপও ওজন, কোমরের পরিধি, রক্তচাপ এবং হৃদযন্ত্রের কার্যকারিতার উন্নতি দেখিয়েছে, যেখানে এন্টিডিপ্রেসেন্ট গ্রুপের দিকে একটি প্রবণতা দেখায় এই বিপাকীয় মার্কারগুলির সামান্য অবনতি।

ব্রেন্ডা পেনিক্স বলেছেন;

"উভয় হস্তক্ষেপই প্রায় একই পরিমাণে বিষণ্নতার সাথে সাহায্য করেছিল। অ্যান্টিডিপ্রেসেন্টস সাধারণত শরীরের ওজন, হার্টের হারের পরিবর্তনশীলতা এবং রক্তচাপের উপর খারাপ প্রভাব ফেলে, যেখানে চলমান থেরাপি সাধারণ ফিটনেস এবং হৃদস্পন্দনের উপর উন্নত প্রভাব ফেলে। আমরা বর্তমানে জৈবিক বার্ধক্য এবং প্রদাহের প্রক্রিয়াগুলির উপর প্রভাবগুলির জন্য আরও বিশদ অনুসন্ধান করছি।

"এন্টিডিপ্রেসেন্টস সাধারণত নিরাপদ এবং কার্যকর।

সংগৃহীত

Post a Comment

নবীনতর পূর্বতন