নাসরাল্লাহ বিশ্বব্যাপী প্রতিবাদ বিক্ষোভ বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

নাসরাল্লাহ আরও বিশ্বব্যাপী প্রতিবাদ, দীর্ঘ যুদ্ধের আহ্বান জানিয়েছেন, বলেছেন শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ইসরায়েলের সাথে দাঁড়িয়েছে


ইসরায়েল সীমান্ত থেকে ৪০ কিলোমিটার দূরে ট্রাক আঘাত করেছে বলে জানা গেছে, এখনও পর্যন্ত গভীরতম পদক্ষেপে; গ্যালান্ট লেবাননকে যুদ্ধে না টেনে হিজবুল্লাহকে সতর্ক করেছেন: 'আমরা গাজায় যা করছি তা বৈরুতে কীভাবে করতে হবে তা আমরা জানি

শনিবার ইসরায়েল-লেবানন সীমান্তে সীমিত লড়াই দেখেছিল, কারণ হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ ইহুদি রাষ্ট্র এবং তার মিত্রদের উপর চাপ সৃষ্টি করার জন্য গাজা যুদ্ধের বিষয়ে ইসরায়েলের বিরুদ্ধে বিশ্বব্যাপী বিক্ষোভ বাড়ানোর আহ্বান জানিয়েছেন।
 
নাসরাল্লাহ বিশ্বব্যাপী প্রতিবাদ বিক্ষোভ বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

নাসরাল্লাহ, একটি দীর্ঘ বক্তৃতায়, বৃহত্তর "প্রতিরোধ" সক্ষম করার জন্য "যতদিন সম্ভব" যুদ্ধকে টেনে আনার আহ্বান জানিয়েছিলেন এবং উপহাস করেছিলেন যে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য এখন ইসরায়েলের সাথে দাঁড়িয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট, শীঘ্রই কথা বলতে গিয়ে বলেছিলেন যে হিজবুল্লাহ লেবাননকে যুদ্ধে টেনে নেওয়ার ভুল করার ঝুঁকি নিয়েছে এবং সতর্ক করেছে যে বৈরুতের বাসিন্দারা মূল্য দিতে পারে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী বলেছে যে তারা লেবাননের বেশ কয়েকটি হিজবুল্লাহ সাইটের বিরুদ্ধে বিমান হামলা এবং কামান গুলি চালিয়েছে, যখন ইসরায়েলে লেবাননের সন্ত্রাসী গোষ্ঠীগুলি মর্টার শেল এবং একটি রকেট নিক্ষেপ করেছে।

একটি উল্লেখযোগ্য ঘটনায়, লেবাননের মিডিয়া আউটলেটগুলি জানিয়েছে যে একটি আইডিএফ ড্রোন সিডনের ঠিক দক্ষিণে ইসরায়েলি সীমান্ত থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে উপকূলীয় গ্রামের আল-জাহরানির কাছে একটি ট্রাকে আঘাত করেছিল।

আইডিএফ দাবির সত্যতা নিশ্চিত করেনি, বলেছে যে এটি এমন একটি সাইটে হামলা চালিয়েছে যেখান থেকে ইসরায়েল-লেবানন সীমান্তে সামরিক ড্রোনগুলিতে ভূমি থেকে আকাশে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল, সঠিক অবস্থান নির্দিষ্ট না করেই।

আর্মি রেডিওর প্রতিবেদনে বলা হয়, দুটি প্রতিবেদন একই ঘটনা। হামাসের ৭ অক্টোবরের হামলার পর শত্রুতা বৃদ্ধি পাওয়ার পর থেকে এটি লেবাননে সবচেয়ে গভীর ইসরায়েলি হামলা হিসেবে চিহ্নিত হবে।

ইসরায়েল-লেবানন সীমান্তে মারাত্মক সংঘর্ষ অব্যাহত রয়েছে, ইরান-সমর্থিত সন্ত্রাসী গোষ্ঠী এবং সহযোগী ফিলিস্তিনি দলগুলি বারবার আক্রমণ শুরু করেছে এবং জবাবে ইসরায়েলি বাহিনী আঘাত করছে।

তার বক্তৃতায় নাসরাল্লাহ বলেন: "আমরা ওয়াশিংটন, নিউইয়র্ক, লন্ডন এবং প্যারিসে হাজার হাজার লোককে ইসরায়েলের বিরুদ্ধে প্রতিবাদ করতে দেখি।" তিনি যোগ করেছেন যে পশ্চিমা নেতারা যারা প্রথমে ৭ অক্টোবরের গণহত্যার জন্য হামাসের নিন্দা করেছিলেন তারা এখন যুদ্ধবিরতির আহ্বান জানাচ্ছেন। "একমাত্র ভয়েস যা দাঁড়িয়েছে তা হল মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার 'অনুসারী' যুক্তরাজ্য।"

নাসরাল্লাহ যুক্তরাষ্ট্রের ওপর আন্তর্জাতিক চাপ সৃষ্টির আহ্বান জানিয়েছেন।

তিনি ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ যতটা সম্ভব দীর্ঘ সময়ের জন্য টেনে আনার আহ্বান জানান, "প্রতিরোধের আন্দোলনের জন্য সময় প্রয়োজন।"

তিনি বলেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক প্রদত্ত ১৪ বিলিয়ন ডলার সামরিক সহায়তা সত্ত্বেও ইসরায়েলের অর্থনীতি " কয়েক বিলিয়ন ডলার ক্ষতির সম্মুখীন হয়েছে ..."

“গত সপ্তাহে পরিমাপগত এবং গুণগত উভয়ভাবেই অপারেশনে উন্নতি হয়েছে। উদাহরণস্বরূপ, আমরা ৩০০ কিলোগ্রাম থেকে ৫০০ কিলোগ্রামের মধ্যে একটি পেলোড বহনকারী বুরকান ক্ষেপণাস্ত্র স্থাপন করেছি। কল্পনা করুন আধা টন বিস্ফোরক শত্রুর মাথায় পড়ছে,” নাসরাল্লাহ বলেছেন।

নাসরাল্লাহ বিশ্বব্যাপী প্রতিবাদ বিক্ষোভ বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

"আমরা নাগালের গভীরতা, ড্রোন এবং কাতিউশা রকেট মোতায়েন করার ক্ষেত্রেও উন্নতি করেছি।"

নাসরাল্লাহর মতে, "অন্যান্য অপারেশন রয়েছে যা আমরা প্রকাশ করিনি, যেমন নজরদারি ড্রোন অধিকৃত ফিলিস্তিনে, বিশেষ করে হাইফাতে।"

"এই ড্রোনগুলির মধ্যে কিছু ছবি নিয়ে ফিরে আসে, অন্যরা আসে না, তবে তারা শত্রুর আয়রন ডোম এবং প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রকে নিঃশেষ করে দেয়," তিনি বলেছিলেন।

রিয়াদে মুসলিম ও আরব নেতাদের জরুরি শীর্ষ সম্মেলনে মন্তব্য করে নাসরাল্লাহ বলেন, এ অঞ্চলের জনগণ আশা করে যে আরব ও মুসলিম বিশ্ব অন্তত একটি ঐক্যবদ্ধ অবস্থান গ্রহণ করবে এবং আমেরিকানদের কাছে ইসরায়েলি আক্রমণ বন্ধ করতে, একটি করিডোর খোলার দাবি করবে। সহায়তা প্রদান এবং চিকিৎসা প্রদানের জন্য, "এমনকি যখন গাজা যুদ্ধ চালিয়ে যাচ্ছে।"

হামাসের জন্য আঞ্চলিক সমর্থন উল্লেখ করে, নাসরাল্লাহ বলেছেন যে "বিভিন্ন ফ্রন্ট, বিশেষ করে পশ্চিম তীরের সমর্থনে আশা নিহিত রয়েছে।"

নাসরাল্লাহ ইরাক ও সিরিয়ায় মার্কিন বাহিনীর বিরুদ্ধে সাম্প্রতিক জঙ্গি হামলার কথা উল্লেখ করে বলেছেন, "চলমান অভিযানগুলি মার্কিন দখলদারিত্ব থেকে দুটি দেশকে মুক্ত করতে অবদান রাখছে, তবে তাৎক্ষণিক লক্ষ্য হল গাজায় হামলা বন্ধ করা।"

তিনি তার সংস্থার প্রতি ইরানের সমর্থনকেও স্বাগত জানিয়েছেন। "ইসলামী প্রজাতন্ত্র আমাদের আর্থিক, বস্তুগত, কূটনৈতিক এবং সামরিকভাবে সমর্থন করেছে," তিনি উল্লেখ করেন।

[ ইংরেজি থেকে বাংলা অনুবাদ ওয়েবসাইট লিংক ]

Post a Comment

নবীনতর পূর্বতন