ইসরায়েলি অবরোধের মধ্যে গাজায় অনাহারদের কে 'যুদ্ধের অস্ত্র' হিসাবে ব্যবহার করা হয়েছে: অক্সফাম।

ইসরায়েলি অবরোধের মধ্যে গাজায় অনাহারদের কে 'যুদ্ধের অস্ত্র' হিসাবে ব্যবহার করা হয়েছে: অক্সফাম।

অক্সফাম বলেছে যে সঙ্কট কাটিয়ে উঠতে গাজায় খাবার সরবরাহ করতে দিনে প্রায় ১০৪ ট্রাক প্রয়োজন হবে।

অক্সফাম অবরুদ্ধ গাজা উপত্যকায় প্রবেশের জন্য প্রয়োজনীয় পণ্যগুলির জন্য তার আহ্বান পুনর্নবীকরণ করেছে এবং বলেছে যে ইস্রায়েল এই অঞ্চলে খাদ্য, জল, বিদ্যুৎ এবং জ্বালানী সরবরাহ বন্ধ করার পরে অনাহারকে "যুদ্ধের অস্ত্র" হিসাবে ব্যবহার করা হচ্ছে।

৭ অক্টোবর হামাস যোদ্ধারা গাজা থেকে দক্ষিণ ইসরায়েলে হামলা শুরু করার পর ইসরায়েল গাজায় "সম্পূর্ণ অবরোধ" আরোপ করে, ইসরায়েলি কর্তৃপক্ষের মতে কমপক্ষে ১,৪০০ জন নিহত হয়।

অবরোধ ছাড়াও, হামাস শাসিত গাজার কর্তৃপক্ষের মতে, ইসরায়েল এই অঞ্চলে নিরলসভাবে বোমাবর্ষণ করেছে, ৬,৬০০ জনেরও বেশি লোককে হত্যা করেছে।

জাতিসংঘের কর্মকর্তারা মানবিক বিপর্যয়ের বিষয়ে সতর্ক করেছেন এবং জাতিসংঘের সংস্থাগুলিকে গাজায় আরও ত্রাণবাহী ট্রাক পাঠানোর অনুমতি দেওয়ার জন্য ইসরাইলকে অনুরোধ করেছে। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ৭০টিরও কম ত্রাণবাহী ট্রাক দরিদ্র অঞ্চলে প্রবেশ করেছে।

বুধবার এক বিবৃতিতে অক্সফাম বলেছে, "সম্পূর্ণ অবরোধের পর থেকে মাত্র দুই শতাংশ খাবার গাজায় প্রবেশ করেছে"।

জরুরী খাদ্য সংকট কাটিয়ে উঠতে, অক্সফাম বলেছে যে গাজায় খাদ্য সরবরাহের জন্য দিনে প্রায় ১০৪ ট্রাক প্রয়োজন হবে।

অক্সফামের আঞ্চলিক মধ্যপ্রাচ্য পরিচালক স্যালি আবি খলিল বলেছেন, “পরিস্থিতি ভয়ঙ্কর কিছু নয় – মানবতা কোথায়? বিশ্বের পূর্ণ দৃষ্টিতে লক্ষ লক্ষ বেসামরিক নাগরিককে সম্মিলিতভাবে শাস্তি দেওয়া হচ্ছে, অনাহারকে যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহার করার কোনো যৌক্তিকতা থাকতে পারে না। বিশ্বনেতারা বসে থাকতে পারে না এবং দেখতে পারে না, তাদের এখন কাজ করার এবং কাজ করার বাধ্যবাধকতা রয়েছে।”
 
আন্তর্জাতিক মানবিক আইনের উল্লেখ করে, যা যুদ্ধের একটি পদ্ধতি হিসাবে অনাহারকে নিষিদ্ধ করে, অক্সফাম বলেছে যে এটি "বেদনাদায়কভাবে স্পষ্ট হয়ে উঠছে যে গাজায় উদ্ভূত মানবিক পরিস্থিতি রেজোলিউশনে নিন্দা করা নিষেধাজ্ঞার সাথে খাপ খায়"।

এনজিওটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি) এবং সদস্য দেশগুলির পরিস্থিতির অবনতি রোধ করার জন্য আহ্বান জানিয়েছে এবং অবিলম্বে যুদ্ধবিরতির দাবি করেছে যাতে সমস্ত প্রয়োজনীয় খাদ্য, জ্বালানী, জল এবং চিকিৎসা সরবরাহ পূরণ করা যায়।

ইউএনএসসি বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রের প্রস্তাবগুলি বিবেচনা করবে বলে আশা করা হচ্ছে, যা গাজায় আরও সাহায্য প্রবেশের অনুমতি দেওয়ার জন্য সংঘাতে সংক্ষিপ্ত বিরতির জন্য সমর্থন সুরক্ষিত করার আশা করে এবং একটি বিস্তৃত যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি রাশিয়ান রেজোলিউশন।

মঙ্গলবার, জাতিসংঘের সংস্থাগুলি বলেছে যে তারা গাজায় নিরবচ্ছিন্ন সাহায্যের জন্য আবেদন করছে এবং বলেছে যে জনসংখ্যাকে সমর্থন করার জন্য বর্তমান সরবরাহের ২০ গুণেরও বেশি প্রয়োজন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে যে দক্ষিণ গাজার তিনটি প্রয়োজনীয় রেফারেল হাসপাতালে ওষুধ এবং স্বাস্থ্য সরবরাহ করা হয়েছে। যাইহোক, তাদের এখনও ফিলিস্তিনি ছিটমহলের উত্তরে পৌঁছানোর প্রয়োজন ছিল।

[ ইংরেজি থেকে বাংলা অনুবাদ ওয়েবসাইট লিংক ]

Post a Comment

নবীনতর পূর্বতন