এন্ডোমেট্রিওসিস এবং অন্ত্রের ব্যাধিগুলির একটি জেনেটিক লিঙ্ক রয়েছে।

এন্ডোমেট্রিওসিস এবং অন্ত্রের ব্যাধিগুলির একটি জেনেটিক লিঙ্ক রয়েছে

বিজ্ঞানীরা এন্ডোমেট্রিওসিস এবং ইরিটেবল বাওয়েল সিনড্রোম (আইবিএস) সহ বেশ কয়েকটি পাচক রোগের মধ্যে একটি জেনেটিক লিঙ্ক চিহ্নিত করেছেন।

এন্ডোমেট্রিওসিস, যা প্রায় ১০ জন প্রজনন বয়সী মহিলাদের মধ্যে ১ জনকে প্রভাবিত করে, টিস্যুর বৃদ্ধির কারণে ঘটে যা শরীরের অন্যান্য অংশে, যেমন ফ্যালোপিয়ান টিউব, ডিম্বাশয়, মূত্রাশয় বা অন্ত্রে জরায়ুর আস্তরণের অনুরূপ। এই রোগের কারণে সিস্ট, তীব্র ক্র্যাম্পিং, ভারী পিরিয়ড এবং বন্ধ্যাত্ব হতে পারে। এটি সাধারণত গ্যাস্ট্রোইনটেস্টাইনাল (জিআই) সমস্যাগুলির সাথেও যুক্ত, যদিও এন্ডোমেট্রিওসিস এবং সাধারণ জিআই ব্যাধিগুলির মধ্যে সম্পর্ক ভালভাবে বোঝা যায় না।

সেল রিপোর্টস মেডিসিন জার্নালে বৃহস্পতিবার (২৬ অক্টোবর) প্রকাশিত একটি নতুন গবেষণায়, বিজ্ঞানীরা প্রায় ১৯০,০০০ মহিলার ডেটাসেট থেকে পর্যবেক্ষণমূলক প্রমাণ পেয়েছেন যা পরামর্শ দেয় যে যাদের এন্ডোমেট্রিওসিস রয়েছে তাদের নির্দিষ্ট কিছু জিআই অবস্থার ঝুঁকি রয়েছে, যার মধ্যে কিছু রোগ রয়েছে। সাহস.

"আমি এই গবেষণাটি পড়ে উত্তেজিত ছিলাম কারণ এটিই প্রথম এমন কিছু সত্য প্রমাণ প্রদান করে যে এন্ডোমেট্রিওসিস এবং কিছু গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ডিসঅর্ডারের মধ্যে জিনগত সম্পর্ক রয়েছে - বিশেষ করে আইবিএস," ফিলিপা সন্ডার্স, বিশ্ববিদ্যালয়ের প্রদাহ গবেষণা কেন্দ্রের অধ্যাপক। এডিনবার্গ, একটি ইমেল লাইভ সায়েন্স বলেছেন. সন্ডার্স গবেষণায় জড়িত ছিলেন না, তবে তিনি কাগজটি পর্যালোচনা করেছিলেন।

লাইভ সায়েন্সকে বলেন, "এই গবেষণাটি এইসব পরিস্থিতির বিকাশের ঝুঁকির জন্য একটি জেনেটিক লিঙ্ক প্রদান করে যা প্রায়শই একসাথে ঘটে," ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের প্রজনন বিজ্ঞানের অধ্যাপক ডাঃ লিন্ডা গুইডিস, সান ফ্রান্সিসকো, যিনি গবেষণায় জড়িত ছিলেন না, লাইভ সায়েন্সকে বলেছেন একটি ইমেইলে

"এছাড়াও, ডেটা ভাগ করা জৈবিক পথগুলির অন্তর্দৃষ্টি প্রদান করে যা এই ব্যাধিগুলির চিকিত্সার জন্য নতুন ওষুধ আবিষ্কারের জন্য পরিবেশন করতে পারে," তিনি বলেছিলেন।

এন্ডোমেট্রিওসিস এবং অন্ত্রের রোগের মধ্যে যোগসূত্র উন্মোচন করার জন্য, অধ্যয়নের লেখকরা প্রথমে ইউ.কে. বায়োব্যাঙ্কের ১৮৮,৪৬১ জন মহিলার ডেটা দেখেছিলেন, যা ইউকে প্রাপ্তবয়স্কদের স্বাস্থ্য এবং জেনেটিক ডেটার একটি বড় ভান্ডার। লেখকরা দেখেছেন যে, এন্ডোমেট্রিওসিসবিহীন মহিলাদের তুলনায়, এই রোগে আক্রান্ত মহিলাদের মধ্যে IBS রোগ নির্ণয়ের সম্ভাবনা দ্বিগুণ ছিল, যা পরিপাকতন্ত্রকে প্রভাবিত করে এমন লক্ষণগুলির একটি ক্লাস্টার, সেইসাথে গ্যাস্ট্রোইসোফেজিয়াল রোগ নির্ণয়ের সম্ভাবনা ১.৪ গুণ বেশি। রিফ্লাক্স ডিজিজ (GERD), অ্যাসিড রিফ্লাক্সের একটি গুরুতর, দীর্ঘস্থায়ী রূপ।

লেখক তারপরে প্রকাশিত জিনোম-ওয়াইড অ্যাসোসিয়েশন স্টাডিজ (GWAS) থেকে ডেটা বিশ্লেষণ করেছেন, যা জিনের নির্দিষ্ট সংস্করণ এবং একটি প্রদত্ত বৈশিষ্ট্যের মধ্যে লিঙ্কগুলি সন্ধান করে। এই বিশ্লেষণটি এন্ডোমেট্রিওসিস এবং আইবিএস এবং জিইআরডি, সেইসাথে পেপটিক-আলসার রোগ (পিইউডি) এর মধ্যে জেনেটিক সম্পর্ক প্রকাশ করেছে, যেখানে জিআই ট্র্যাক্টের আস্তরণ পাকস্থলীর অ্যাসিড বা পাচক এনজাইম দ্বারা ক্ষয়প্রাপ্ত হয়। তারা নির্দিষ্ট পারস্পরিক সম্পর্কও উন্মোচন করে যখন তারা GERD এবং PUD কে একত্রে "GPM" নামে একত্রিত করে, যেহেতু উভয় অবস্থাই অ্যাসিড-সম্পর্কিত এবং ওষুধ ভাগ করে।

আইবিএস এবং এন্ডোমেট্রিওসিস উভয়েরই বিকাশের উচ্চ ঝুঁকির সাথে যুক্ত জিনগুলি জিনোমের মধ্যে তিনটি অঞ্চলে পাওয়া গেছে এবং এতে অন্তর্ভুক্ত রয়েছে, উদাহরণস্বরূপ, এমওয়াইএসএম ১ জিন যা ইমিউন ফাংশনে ভূমিকা পালন করে। জিপিএম এবং এন্ডোমেট্রিওসিসের সাথে যুক্ত জিনগুলি ছয়টি অঞ্চল জুড়ে বিস্তৃত ছিল এবং এতে আরইআরজি জিন অন্তর্ভুক্ত ছিল, যা ইস্ট্রোজেন হরমোন দ্বারা নিয়ন্ত্রিত হয়। আরও চারটি জিনোম অঞ্চল সম্ভাব্যভাবে এন্ডোমেট্রিওসিস, আইবিএস এবং জিপিএম-এর সাথে যুক্ত ছিল।

মজার বিষয় হল, গবেষণাটি এই ধারণার জন্য জেনেটিক সমর্থন প্রদান করেছে যে কিছু ওষুধ যা ইতিমধ্যেই জিআই অবস্থার চিকিৎসার জন্য ব্যবহার করা হচ্ছে বা ক্লিনিকাল ট্রায়ালে পরীক্ষা করা হচ্ছে সেগুলিও এন্ডোমেট্রিওসিসের জন্য সহায়ক হতে পারে, বা এর বিপরীতে। উদাহরণস্বরূপ, প্রোগ্লুমাইড ড্রাগটি সিসিকেবিআর জিন দ্বারা উত্পাদিত একটি প্রোটিনকে লক্ষ্য করে এবং ইতিমধ্যেই জিইআরডি এবং পিইউডি-র চিকিৎসার জন্য ব্যবহৃত হয়, তবে জেনেটিক ডেটা ইঙ্গিত দেয় যে এটি এন্ডোমেট্রিওসিসের চিকিত্সার জন্য পুনরায় ব্যবহার করা যেতে পারে, লেখকরা যুক্তি দেন। একইভাবে, পেন্টক্সিফাইলাইন PDE4B জিনের পণ্যগুলিকে লক্ষ্য করে এবং আইবিএস এবং এন্ডোমেট্রিওসিসের জন্য পরীক্ষা করা হয়েছে, যদিও এটি পরেরটির জন্য কার্যকর কিনা তা স্পষ্ট নয়।

তবে গবেষণায় বেশ কিছু সীমাবদ্ধতা ছিল।

উদাহরণস্বরূপ, এটি এন্ডোমেট্রিওসিসকে একটি রোগ হিসাবে বিবেচনা করে, তবে এই অবস্থার বিভিন্ন উপ-প্রকার রয়েছে যা মানুষকে বিভিন্ন গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ব্যাধিতে প্রবণতা দিতে পারে, স্যালি মর্টলক, গবেষণার সিনিয়র লেখক এবং অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একজন গবেষণা ফেলো, লাইভকে বলেছেন বিজ্ঞান. উপরন্তু, গবেষণায় এই অবস্থাগুলি শুধুমাত্র আণবিক স্তরে তদন্ত করা হয়েছে, যার অর্থ এই জিনগুলি শরীরের এই রোগগুলির বিকাশে কীভাবে অবদান রাখে তা নির্ধারণ করতে "অনেক বেশি কাজ" প্রয়োজন, মর্টলক বলেছেন।

তবুও, তিনি আশা করেন যে গবেষণাটি এন্ডোমেট্রিওসিস এবং জিআই রোগের মধ্যে ওভারল্যাপ সম্পর্কে সচেতনতা বাড়াবে।

"যদি মহিলারা তাদের GP [সাধারণ চিকিত্সকের] কাছে এই গ্যাস্ট্রোইনটেস্টাইনাল উপসর্গগুলি নিয়ে উপস্থিত হন, তবে তাদের শুধুমাত্র গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রোগের জন্য নয়, এন্ডোমেট্রিওসিসের জন্যও তদন্ত করা উচিত," মর্টলক বলেছেন।

[ ইংরেজি থেকে বাংলা অনুবাদ ওয়েবসাইট লিংক ]

Post a Comment

নবীনতর পূর্বতন