ক্যালিফোর্নিয়ায় ডেঙ্গু ভাইরাসের 'অত্যন্ত বিরল' কেস পাওয়া গেছে

ক্যালিফোর্নিয়ায় ডেঙ্গু ভাইরাসের 'অত্যন্ত বিরল' কেস পাওয়া গেছে

ডেঙ্গু ভাইরাস, যা ব্যথার কারণে 'ব্রেক-বোন ফিভার' নামেও পরিচিত, সংক্রামিত মশার কামড়ে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে

ডেঙ্গু ভাইরাসের প্রথম স্থানীয়ভাবে অর্জিত কেস - যাকে প্রায়ই "ব্রেক-বোন ফিভার" হিসাবে উল্লেখ করা হয় - ক্যালিফোর্নিয়ার পাসাডেনাতে একজন বাসিন্দার দ্বারা সংক্রামিত হয়েছিল, জনস্বাস্থ্য কর্মকর্তারা শুক্রবার বলেছেন।

এটি ক্যালিফোর্নিয়ায় ডেঙ্গু ভাইরাসের প্রথম স্থানীয়ভাবে অর্জিত কেস যা ভ্রমণের সাথে যুক্ত নয়, ম্যানুয়েল কারমোনা, পাসাডেনা শহরের জনস্বাস্থ্যের ভারপ্রাপ্ত পরিচালকের মতে।

এটি "পরিবর্তে মহাদেশীয় মার্কিন যুক্তরাষ্ট্রে স্থানীয় সংক্রমণের একটি অত্যন্ত বিরল ঘটনা", এবং সংক্রামিত মশার কামড় দ্বারা ছড়িয়ে পড়ে, কারমোনা বলেছেন।

"পাসাডেনা পাবলিক হেলথ ডিপার্টমেন্ট নজরদারি চালাচ্ছে, এবং মাঠ দলগুলি তাদের বাড়ির আশেপাশে মশার বংশবৃদ্ধি এবং কামড় রোধ করার জন্য তথ্য দেওয়ার জন্য একটি প্যাসাডেনা পাড়া পরিদর্শন করেছে," তিনি বলেছিলেন।

বছরের পর বছর নজরদারি এবং পরীক্ষার ভিত্তিতে, কারমোনা বলেছিল যে এটি "সম্ভবত" একটি বিচ্ছিন্ন ঘটনা, তবে প্যাসাডেনা স্বাস্থ্য বিভাগ এটি যাতে ছড়িয়ে না যায় তা নিশ্চিত করার জন্য পদক্ষেপ নিয়েছে।

"অতিরিক্ত ফাঁদ থেকে মশার পরীক্ষা আগামী কয়েক সপ্তাহ অব্যাহত থাকবে," বিবৃতিতে যোগ করা হয়েছে।

কারমোনা যোগ করেছে যে শহরে "অতিরিক্ত ডেঙ্গু এক্সপোজারের খুব কম ঝুঁকি" রয়েছে।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) অনুসারে বেশিরভাগ ডেঙ্গু ভাইরাসের ক্ষেত্রে কোনো উপসর্গ দেখা দেয় না।

সিডিসি বলছে, অসুস্থ হওয়া চারজনের মধ্যে একজনের সাধারণত উচ্চ জ্বর, মাথাব্যথা, শরীরে ব্যথা, বমি বমি ভাব এবং ফুসকুড়ি থাকে, যা প্রায় এক থেকে দুই সপ্তাহ স্থায়ী হয়।

চরম ক্ষেত্রে - যদিও খুব বিরল - মারাত্মক হতে পারে, WHO অনুযায়ী। CDC অনুমান করেছে যে চরম ডেঙ্গু ভাইরাসের ক্ষেত্রে প্রায় ২০ জনের মধ্যে একজন।

পাসাডেনার এই বিশেষ কেস সম্পর্কে সবচেয়ে অদ্ভুত অংশ হল যে এটি এমন একজনের দ্বারা চুক্তিবদ্ধ হয়েছিল যে ভ্রমণ করেনি।

যদিও মার্কিন যুক্তরাষ্ট্রে ভাইরাসটি বিরল, বিশ্বের জনসংখ্যার প্রায় অর্ধেক ডেঙ্গুর ঝুঁকিতে রয়েছে, ডব্লিউএইচওর মতে, বিশেষ করে গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় জলবায়ুতে বসবাসকারী লোকেরা।

মার্কিন যুক্তরাষ্ট্রে কার্যত প্রতিটি ক্ষেত্রে ভ্রমণকারীদের মধ্যে পাওয়া গেছে। গত বছর, স্থানীয়ভাবে অর্জিত ডেঙ্গু ভাইরাসের ৬৭ টি ঘটনা ছিল: দুটি অ্যারিজোনায় এবং ৬৫টি ফ্লোরিডায়, সিডিসির পরিসংখ্যান অনুসারে

Post a Comment

নবীনতর পূর্বতন