মার্কিন চাপের পর মিশর থেকে গাজায় মানবিক সহায়তা প্রবেশের অনুমতি দেবে ইসরাইল

মার্কিন চাপের পর মিশর থেকে গাজায় মানবিক সহায়তা প্রবেশের অনুমতি দেবে ইসরাইল

মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশের চাপের পর বুধবার ইসরায়েলের যুদ্ধ মন্ত্রিসভা মিশর থেকে গাজায় মানবিক সহায়তা প্রবেশের অনুমোদন দিয়েছে।

সর্বশেষ: ইসরায়েলের সিদ্ধান্তের পরে, রাষ্ট্রপতি বিডেন বুধবার পরে বলেছিলেন যে মিশরীয় রাষ্ট্রপতি ফাত্তাহ আল-সিসি রাফাহ ক্রসিং দিয়ে গাজায় ২০ ট্রাক মানবিক সহায়তার অনুমতি দিতে সম্মত হয়েছেন।

• সিসি "সম্পূর্ণ সহযোগিতামূলক ছিলেন … তিনি বিবির মতোই এগিয়ে গিয়েছিলেন," ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে উল্লেখ করে বাইডেন যোগ করেছেন, যার সাথে মার্কিন প্রেসিডেন্ট বুধবার তেল আবিবে দেখা করেছিলেন।

• বিডেন বলেছিলেন যে মানবিক সহায়তা সম্পর্কে নেতাদের কাছে তার যুক্তি ছিল: "যদি আপনার ব্যথা উপশম করার সুযোগ থাকে তবে আপনার এটি করা উচিত।"

বড় ছবি: ইসরায়েলের সাহায্য প্রবাহের অনুমতি দেওয়ার সিদ্ধান্তটি তেল আবিবে বিডেনের সাথে এক ঘন্টা দীর্ঘ বৈঠকের পরে এসেছিল। ইসরায়েলে থাকাকালীন বিডেন বলেছিলেন যে তিনি এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন এবং জোর দিয়েছিলেন যে যদি হামাস এটি নিয়ন্ত্রণ করার চেষ্টা করে তবে সহায়তা স্থগিত করা হবে।

• ১২ দিনের যুদ্ধের পর ক্ষুদ্র ছিটমহলে মানবিক সঙ্কট আরও খারাপ হওয়ায় গাজায় সাহায্যের অনুমতি দেওয়ার জন্য আহ্বান বাড়ছে।

• যুদ্ধের প্রথম দিকে ইসরাইল গাজাকে "সম্পূর্ণ অবরোধ" আরোপ করে, বিদ্যুৎ কেটে দেয় এবং খাদ্য, জ্বালানি, পানি এবং অন্যান্য সরবরাহের প্রবেশে বাধা দেয়। তারপর থেকে সাহায্য গোষ্ঠীগুলি সতর্ক করেছে অভিভূত হাসপাতালগুলিতে ওষুধ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সরবরাহ শেষ হয়ে যাচ্ছে। গাজা ইতিমধ্যে ১৬ বছরের ইসরায়েলি অবরোধের মুখোমুখি হয়েছিল, মিশর সমর্থিত।

খবরটি চালনা করা: নেতানিয়াহুর কার্যালয় বলেছে যে গাজায় মানবিক সাহায্যের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে "ইসরায়েলের যুদ্ধ প্রচেষ্টার জন্য বিস্তৃত এবং গুরুত্বপূর্ণ মার্কিন সমর্থনের" কারণে।

• একজন ঊর্ধ্বতন ইসরায়েলি কর্মকর্তা বলেছেন যে ইসরায়েলের যুদ্ধ মন্ত্রিসভার সাথে তার বৈঠকের সময়, বিডেন ইসরায়েলকে গাজায় মানবিক সহায়তা প্রবেশের অনুমতি দিতে বলেছিলেন এবং ব্যাখ্যা করেছিলেন যে এটি হামাসের বিরুদ্ধে অভিযানের জন্য আন্তর্জাতিক সমর্থন বজায় রাখতে সহায়তা করবে।

ইসরায়েল ত্যাগ করার ঠিক আগে সংক্ষিপ্ত মন্তব্য প্রদান করে, বিডেন নিশ্চিত করেছেন যে তিনি ইসরায়েলি যুদ্ধ মন্ত্রিসভাকে গাজায় সহায়তা প্রবেশের অনুমোদনের জন্য বলেছেন এবং বলেছেন যে তিনি ইসরায়েলি কর্মকর্তাদের প্রতিশ্রুতি দিয়েছেন যে সমস্ত সহায়তা নিরাপত্তা চেকের মাধ্যমে যাবে।

• তিনি জোর দিয়েছিলেন যে হামাস যদি সাহায্য চুরি করে বা অন্যত্র সরিয়ে দেয়, তাহলে এটা প্রমাণ করবে যে জঙ্গি গোষ্ঠী ফিলিস্তিনি জনগণের কথা চিন্তা করে না।

• তিনি যোগ করেছেন যে আন্তর্জাতিক সম্প্রদায় এই ধরনের ক্ষেত্রে গাজায় সাহায্যের চালান বন্ধ করে দেবে।

• বিডেন গাজা এবং অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনি জনগোষ্ঠীর জন্য $১০০ মিলিয়ন মার্কিন সহায়তা প্যাকেজও ঘোষণা করেছেন।

লাইনের মধ্যে: গাজায় মানবিক সাহায্যের অনুমতি দেওয়া যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলে একটি অত্যন্ত অভিযুক্ত রাজনৈতিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

• বেশিরভাগ জনসাধারণ এবং ইসরায়েলি নিরাপত্তা মন্ত্রিসভার অনেক সদস্য গাজায় সাহায্যের অনুমতি দেওয়ার বিরোধিতা করেছিল যদি না হামাস ছিটমহলে আটক থাকা জিম্মিদের মুক্তি না দেয়। ইসরায়েলি কর্মকর্তাদের মতে হামাস অন্তত ১৯৯ জনকে জিম্মি করে রেখেছে বলে ধারণা করা হচ্ছে। হামাস সংখ্যাটি ২০০-২৫০ রেখেছে।

• একজন ঊর্ধ্বতন ইসরায়েলি কর্মকর্তা বলেছেন যে নেতানিয়াহু বিডেনকে বলেছিলেন যে ইসরায়েল তার ভূখণ্ড থেকে গাজায় প্রবেশের অনুমতি দেওয়ার বিষয়ে বিবেচনা করবে না যতক্ষণ পর্যন্ত হামাসের হাতে জিম্মিরা আটকে থাকবে।

• বিডেন এবং নেতানিয়াহুও রেড ক্রসকে জিম্মিদের সাথে দেখা করার জন্য চাপ দিতে সম্মত হন। বিডেন তার মন্তব্যে এই ধরনের সফরের আহ্বান জানিয়েছিলেন এবং বলেছিলেন যে জিম্মিদের দেশে ফিরিয়ে আনতে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী তার অংশীদারদের সাথে কাজ করবে। "মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হিসাবে আমার জন্য কোন উচ্চ অগ্রাধিকার নেই," বাইডেন বলেছিলেন। জিম্মিদের মধ্যে আমেরিকানরাও রয়েছে।

খেলার অবস্থা: ইসরায়েলে বিডেনের আগমনের আগে, হোয়াইট হাউস বলেছে যে মার্কিন রাষ্ট্রপতি ইসরায়েলি নেতাদের গাজায় তাদের কৌশল সম্পর্কে কঠোর প্রশ্ন জিজ্ঞাসা করতে চলেছেন।

• বুধবার তার প্রকাশ্য মন্তব্যে, বিডেন ইসরায়েলের যুদ্ধ মন্ত্রিসভাকে এমন ভুল গণনা করার বিরুদ্ধে সতর্ক করেছিলেন যা ৯/১১-এর পরে মার্কিন যুক্তরাষ্ট্রের অনুরূপ ভুলের দিকে নিয়ে যেতে পারে।

• "আপনাকে কঠিন প্রশ্ন জিজ্ঞাসা করতে হবে, লক্ষ্যগুলি স্পষ্টভাবে সংজ্ঞায়িত করতে হবে এবং যে পদক্ষেপগুলি করা হচ্ছে তা এই লক্ষ্যগুলি অর্জন করছে কিনা তা মূল্যায়ন করতে হবে," বিডেন বলেছিলেন, ইঙ্গিত দিয়ে তিনি বিশ্বাস করেন যে হামাসকে ধ্বংস করার লক্ষ্য অর্জনের পরে ইস্রায়েলকে অবশ্যই গাজা থেকে একটি প্রস্থান কৌশল নির্ধারণ করতে হবে৷

প্রেসিডেন্ট প্রাথমিকভাবে বুধবার জর্ডানের আম্মান সফর করবেন এবং ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসসহ বেশ কয়েকজন আরব নেতার সঙ্গে সাক্ষাৎ করবেন।

• কিন্তু আব্বাস অধিকৃত পশ্চিম তীরে ফিরে আসেন এবং মঙ্গলবার গভীর রাতে গাজার একটি হাসপাতালে মারাত্মক বিস্ফোরণের পর জর্ডান শীর্ষ সম্মেলন বাতিল করে।

পরবর্তী কি: বিডেন ইস্রায়েলে তার মন্তব্যে বলেছিলেন যে তিনি এই সপ্তাহে কংগ্রেসকে ইসরায়েলের জন্য একটি অভূতপূর্ব সামরিক সহায়তা প্যাকেজের জন্য একটি অনুরোধ পাঠাবেন।

• ইসরায়েলি কর্মকর্তারা বলছেন যে তারা ১০ বিলিয়ন ডলার সাহায্য চেয়েছেন এবং যত তাড়াতাড়ি সম্ভব এটি অনুমোদন করা হবে।

সংগৃহীত

Post a Comment

নবীনতর পূর্বতন