'আগুনের বলয়' সূর্যগ্রহণ মিস করেছেন? ২০২৪ সালে আরও ভাল একটি আসছে।

'আগুনের বলয়' সূর্যগ্রহণ মিস করেছেন? ২০২৪ সালে আরও ভাল একটি আসছে।

ছয় মাসের মধ্যে একটি 'সম্পূর্ণ সূর্যগ্রহণ' টেক্সাস থেকে মেইন পর্যন্ত একটি পথ চিহ্নিত করবে

শনিবার, লক্ষ লক্ষ আমেরিকানরা আকাশের দিকে তাকিয়েছিল যখন চাঁদ পৃথিবী এবং সূর্যের মধ্যে পিছলে যায়, প্রায় পাঁচ মিনিটের জন্য সৌর ডিস্ককে ফাঁপা-আউট রিংয়ে রূপান্তরিত করে। কিন্তু আপনি যদি ডিসপ্লেটি মিস করেন, তাহলে হতাশ হবেন না — সান আন্তোনিও থেকে উত্তর মেইন পর্যন্ত নিম্ন ৪৮-এর বাসিন্দাদের জন্য ৮ এপ্রিল, ২০২৪-এ আরও বড় সুযোগ তৈরি হবে।

এই সপ্তাহান্তের গ্রহনটি চন্দ্রগ্রহের সময় ঘটেছিল, চাঁদের কক্ষপথের বিন্দু যখন এটি পৃথিবী থেকে সবচেয়ে দূরে থাকে। এটি আমাদের আকাশে এটিকে ছোট দেখায়, তাই এটি সূর্যকে সম্পূর্ণরূপে অবরুদ্ধ করার জন্য যথেষ্ট বড় ছিল না। চাঁদের নিঃশব্দ সিলুয়েটের আড়াল থেকে ভেদ করা সূর্যের আলোর কেবল একটি পুঁতির মালা।

কিন্তু এপ্রিলের গ্রহন একটি সম্পূর্ণ সূর্যগ্রহণ, যা মেক্সিকোর মাজাটলান থেকে নিউফাউন্ডল্যান্ডের লোকদের মধ্যাহ্নের অন্ধকারে নিমজ্জিত করবে। সূর্যের বায়ুমণ্ডলটি সংক্ষিপ্তভাবে দৃশ্যমান হবে, যা শুধুমাত্র সরাসরি দেখা যাবে এবং চার্ট করা হবে, যখন চাঁদ সম্পূর্ণরূপে দিনের আলো নিভে যাবে।

সহজভাবে বলা হয়েছে - এই গ্রহে এমন কোনও প্রাকৃতিক ঘটনা নেই যা মোট সূর্যগ্রহণের মহিমার সাথে তুলনা করে, এবং শনিবারের বৃত্তাকার গ্রহন, আঘাত করার সময়, একই বলপার্কে নয়। পরিবর্তে এটা শুধু ক্ষুধার্ত ছিল.

স্বাভাবিকভাবেই, পেশাদার জ্যোতির্বিজ্ঞানী এবং নৈমিত্তিক জ্যোতির্ভ্রমণকারীরা একইভাবে সামগ্রিকতার পথে তাদের যাত্রার পরিকল্পনা শুরু করেছে এবং বিমানের টিকিট এবং বাসস্থানের দাম বেড়ে চলেছে।

কেন একটি পূর্ণ সূর্যগ্রহণ বিশেষ

সম্পূর্ণ সূর্যগ্রহণের সাক্ষী স্কাইওয়াচারদের সৌর করোনা বা সূর্যের বায়ুমণ্ডল গ্রহণ করতে দেয়। এটি বিচ্ছুরিত প্লাজমা দিয়ে তৈরি যা এক মিলিয়ন ডিগ্রি কেলভিনের বেশি গরম করা হয়েছে এবং এটি পৃথিবীর বায়ুমণ্ডলের মতো ঘনত্বের দশ ট্রিলিয়নতম। করোনা মহাকাশে লক্ষ লক্ষ মাইল প্রসারিত করে চারদিকে।

প্লাজমাতে ক্ষীণভাবে আলোকিত উপাদানটি মহাকাশে চৌম্বকীয় ক্ষেত্রের রেখাগুলিকে চিহ্নিত করে, যা সূর্যের চৌম্বকীয় কাঠামো সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করে। এটি সূক্ষ্ম ভাটা এবং প্রবাহে বাইরের দিকে বিকিরণকারী দেবদূতের চুলের কথা মনে করিয়ে দেয়।

সব সময়, দিনের আলো হঠাৎ হারিয়ে যাওয়ার কারণে মধ্যাহ্নের অতর্কিত নিদ্রা বন্যপ্রাণীদের কাছ থেকে একটি ভিসারাল প্রতিক্রিয়ার উদ্রেক করে — ক্রিকেটগুলি কিচিরমিচির করতে শুরু করে, পাখিরা তাদের ঘরের কাছে ফিরে আসে এবং অন্যান্য প্রাণীরা বিভ্রান্ত হয়ে হোঁচট খায়। রাত কয়েক সেকেন্ডের মধ্যে নেমে আসে, ঘন্টার তুলনায় প্রতি সন্ধ্যায় সাধারণত।

এবং সূর্যের চাঁদের জাদু একটি জেট-কালো বৃত্ত ছেড়ে দেয় যা সম্পূর্ণরূপে আলোর অনুপস্থিত - আকাশের একটি গর্তের মতো যা অন্য মহাবিশ্বের একটি পোর্টালের মতো।

'আগুনের বলয়' সূর্যগ্রহণ মিস করেছেন? ২০২৪ সালে আরও ভাল একটি আসছে।


সূর্যগ্রহণ কে দেখতে পায়?

হাওয়াইয়ের প্রায় ২,০০০ মাইল দক্ষিণে প্রশান্ত মহাসাগরে টেকনিক্যালি শুরু হয় সূর্যগ্রহণ। সমগ্রতার পথ, যা প্রায় ১২০ মাইল প্রশস্ত হবে, তারপরে টেক্সাসের ডেল রিওর দক্ষিণে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করার আগে মেক্সিকোর সিনালোয়াতে বিকেলের প্রথম দিকে উপকূলে আসে। সান আন্তোনিও এবং অস্টিন মেট্রো সমগ্রতার পথ দ্বারা পার্শ্ববর্তী হয়; উভয় শহরের বাসিন্দাদের পশ্চিমে গাড়ি চালানোর পরিকল্পনা করা উচিত।

তারপরে ডালাস এবং লিটল রক জোনে রয়েছে, যেমন দক্ষিণ ইলিনয় এবং উত্তর-পশ্চিম কেনটাকিতে ওহিও নদীর তীরে লোকেরা। এর মধ্যে রয়েছে কার্বনডেল, ২১,০০০ জনসংখ্যার একটি শহর যা ২১ আগস্ট, ২০১৭, মোট সূর্যগ্রহণের কেন্দ্রে ছিল।

ইন্ডিয়ানাপোলিস, ডেটন, ক্লিভল্যান্ড, বাফেলো এবং রচেস্টার, এনওয়াই, সম্পূর্ণতার পথে রয়েছে। মন্ট্রিলও তাই, অন্তত শহরের দক্ষিণ দিকে। অবশেষে পথটি নিউ ব্রান্সউইক এবং নিউফাউন্ডল্যান্ড অতিক্রম করে খোলা আটলান্টিকের উপর দিয়ে যাওয়ার আগে।

এটা দেখতে কোথায় যেতে হবে?

বাস্তবসম্মতভাবে যে কোনো জায়গায় সার্বিকতার পথে চলা উচিত। একটি ৯৯ শতাংশ আংশিক গ্রহন এবং মোট সূর্যগ্রহণের মধ্যে পার্থক্য হল রাত এবং দিন, আক্ষরিক অর্থে; আংশিক সূর্যগ্রহণের সময় সহজে লক্ষণীয় তেমন কিছু নেই, তবে সম্পূর্ণ সূর্যগ্রহণ গ্রহণ করা সংক্ষিপ্তভাবে অন্য গ্রহে স্থানান্তরিত হওয়ার মতো।

এটি দর্শকদের মনে করে যে, যদিও সংক্ষিপ্তভাবে, তারা সৌরজগতের কেন্দ্র এবং কোনো না কোনোভাবে মহাবিশ্বের চোখে দেখতে সক্ষম।

যে বলে, আবহাওয়া সবচেয়ে বড় ফ্যাক্টর হবে. পরিসংখ্যানগতভাবে, সর্বোত্তম বিকল্পগুলি মেক্সিকো বা পশ্চিম টেক্সাস বলে মনে হয়, যখন নিউ ইংল্যান্ড, ওহিও উপত্যকা এবং দক্ষিণ-পূর্ব কানাডা প্রায়শই বড় আকারের বিস্তৃত ঝড়ের ব্যবস্থার কারণে জেদী মেঘের আস্তরণে তলিয়ে যায়।

বুক করতে দেরি হয়ে গেছে?

লক্ষ লক্ষ লোক সম্ভবত সামগ্রিকতার পথে ছুটে আসবে তা বিবেচনা করে, আগে থেকেই ভ্রমণের ব্যবস্থা করা শুরু করা বুদ্ধিমানের কাজ। ইতিমধ্যে টেক্সাসে হোটেলের দাম বাড়ছে এবং অনেক জায়গায় ক্যাম্পগ্রাউন্ড বিক্রি হয়ে গেছে।

২০১৭ গ্রহনের সময়, কাছে আসার সাথে সাথে সামগ্রিকতার পথের মধ্যে গন্তব্যে ফ্লাইটের দাম বেড়েছে।তারিখটি 

বুক করতে অবশ্যই খুব বেশি দেরি হয়নি — তবে আপনি যত বেশি অপেক্ষা করবেন, আপনার ভ্রমণ তত কম বিলাসবহুল হতে পারে। ভাড়ার গাড়িগুলিও দ্রুত বিক্রি হয়ে যাবে, তাই দেরি না করে তাড়াতাড়ি ছিনিয়ে নেওয়া গুরুত্বপূর্ণ।




Post a Comment

নবীনতর পূর্বতন