ইসরায়েল-হামাস সংঘর্ষে মিশরের ভূমিকা কীভাবে বোঝা যায়

israel-hamas-war-egypt-humanitarian-crisis-gaza-israel-palestine-rafah-crossing

 অতীতের সংঘাতের উত্তরাধিকার মিশরের সাথে গাজা সীমান্তে সহায়তা ধরে রেখেছে।

এলেন আইওনেস ভক্স-এ উইকএন্ড রিপোর্টার হিসেবে ব্রেকিং এবং সাধারণ অ্যাসাইনমেন্টের খবর কভার করে। তিনি পূর্বে বিজনেস ইনসাইডারে সামরিক ও বৈশ্বিক সংঘাত কভার করে কাজ করেছেন।

এমন পরিস্থিতিতে যে জাতিসংঘ ইতিমধ্যেই একটি "মানবিক বিপর্যয়" হিসাবে চিহ্নিত করেছে, গাজার উত্তরাঞ্চলে সম্ভাব্য বড় ইসরায়েলি হামলার প্রস্তুতিতে কয়েক হাজার ফিলিস্তিনি দক্ষিণে পালিয়ে গেছে। যেহেতু দক্ষিণের হাসপাতাল, বাড়িঘর, স্কুল এবং রাস্তাগুলি বাস্তুচ্যুত এবং আহতদের দ্বারা পূর্ণ হয়ে গেছে, জীবন রক্ষাকারী সাহায্য পেতে - বা শত শত মার্কিন নাগরিক সহ লোকেদের চলে যেতে সাহায্য করার জন্য সময় শেষ হয়ে যাচ্ছে।

রয়টার্স শনিবার জানিয়েছে, গাজার দক্ষিণ সীমান্তে রাফাহ সীমান্ত ক্রসিং থেকে প্রায় ২৮ মাইল দূরে মিশরের সিনাইয়ের আল-আরিশ বিমানবন্দরে রেড ক্রস এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার চিকিৎসা সরঞ্জামে পূর্ণ বিমানগুলি রয়েছে। যদিও ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকে চলমান ইসরায়েলি বিমানবাহিনীর হামলায় আহত হাজার হাজার গাজাবাসীর জন্য এই সহায়তাটি গুরুত্বপূর্ণ, তবুও মিশরীয়, কাতারি, মার্কিন যুক্তরাষ্ট্র, জাতিসংঘ এবং ইসরায়েলি কর্মকর্তারা খোলার জন্য আলোচনার চেষ্টা করার সময় সীমান্ত ক্রসিং বন্ধ রয়েছে।

গাজায় মার্কিন নাগরিকদের শনিবার রাফাহ সীমান্ত ক্রসিংয়ের কাছাকাছি যেতে বলা হয়েছিল, শুধুমাত্র দক্ষিণ গাজা ক্রমবর্ধমান ভিড়ের কারণে তাদের সরাতে অক্ষম হওয়ার জন্য - এবং খাদ্য, জ্বালানী এবং ওষুধের মতো মৌলিক সরবরাহ কম।

সীমান্ত পারাপারের অবস্থা কিছুটা এলোমেলো হয়েছে; মিশর বলেছে যে তার দিকটি উন্মুক্ত রয়েছে তবে ক্রসিংয়ের গাজার দিকে ইসরায়েলি বিমান বাহিনীর বোমা হামলার ফলে যান চলাচল বন্ধ হয়ে গেছে এবং সীমান্ত ক্রসিং বন্ধ রাখা হয়েছে। তবে মিশরীয় নিরাপত্তা কর্মকর্তারা রয়টার্সকে আরও বলেছেন যে তারা বিদেশী নাগরিক সহ কিছু গাজার পরিকল্পিত স্থানান্তর স্থগিত রেখেছেন, কারণ তারা গাজায় সহায়তার অনুমতি দেওয়ার জন্য একটি চুক্তির অপেক্ষায় রয়েছে।

"প্রতি ঘন্টায় এই সরবরাহগুলি সীমান্তের মিশরীয় দিকে থাকবে, আরও বেশি মেয়ে এবং ছেলে, মহিলা এবং পুরুষ, বিশেষ করে যারা দুর্বল বা প্রতিবন্ধী, মারা যাবে," WHO শনিবার এক বিবৃতিতে বলেছে।

সাহায্য আলোচনা অব্যাহত থাকায়, ইসরায়েল যুদ্ধের "পরবর্তী পর্যায়" শুরু করার সাথে সাথে গাজাবাসীদের জন্য পরবর্তী কী হবে সেই প্রশ্নটি রয়ে গেছে: প্রতিযোগী সম্পর্ক এবং স্বার্থের সাথে শক্তিগুলি কি বেসামরিক নাগরিকদের নিরাপত্তার কিছু পরিমাপ নিয়ে আলোচনা করতে সক্ষম হবে, এবং এই পরবর্তী ধাপটি কি যুদ্ধের ফলে আরও বেশি ফিলিস্তিনি শরণার্থী তৈরি হবে, যারা কখনও তাদের ঘরে ফিরতে পারবে না? মিশর এই প্রশ্নের কেন্দ্রবিন্দু।

হামাসের সঙ্গে মিশরের জটিল সম্পর্ক রয়েছে

হামাস, জঙ্গি গোষ্ঠী যে গাজা নিয়ন্ত্রণ করে এবং গত সপ্তাহে ইসরায়েলে হামলা চালিয়েছিল, ইরানকে তার নিকটতম রাষ্ট্রীয় মিত্র হিসাবে গণ্য করে। কিন্তু মিশরের সাথেও গ্রুপটির একটি দীর্ঘ এবং জটিল সম্পর্ক রয়েছে, যা ব্যাকচ্যানেল বা অনানুষ্ঠানিক যোগাযোগ সম্ভব করে তোলে।

মিশর এবং কাতার হামাসের সাথে ব্যাকচ্যানেল নিয়ে আলোচনা করছে, ব্রুকিংস ইনস্টিটিউশনের সেন্টার ফর মিডল ইস্ট পলিসির ডিরেক্টর নাটান শ্যাস একটি সাক্ষাত্কারে ভক্সকে বলেছেন।

"ব্যাকচ্যানেল আছে, সবসময় ছিল," Sachs বলেন. এটি তাদের অতীতে যুদ্ধবিরতি এবং ইসরায়েল এবং হামাস এবং অন্যান্য ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠীর মধ্যে বিনিময়ের আলোচনার অনুমতি দিয়েছে, তিনি বলেছিলেন।

মিশর হামাসকে তুচ্ছ করার প্রাথমিক কারণ, যেমন শ্যাক্স বলেছে, কারণ এটি মুসলিম ব্রাদারহুডের ফিলিস্তিনি শাখা হিসাবে উদ্ভূত হয়েছিল, ইসলামপন্থী গোষ্ঠী যা হাসান আল-বান্না, একজন শিক্ষক, ধর্মপ্রাণ মুসলিম এবং মিশরীয় জাতীয়তাবাদী, ১৯২৮ সালে মিশরে শুরু করেছিলেন।

মুসলিম ব্রাদারহুড মিশরে সামাজিক সেবা প্রদানের উপর দৃষ্টি নিবদ্ধ একটি ধর্মীয় ও শিক্ষামূলক গোষ্ঠী হিসাবে শুরু হয়েছিল; এটি তার পথপ্রদর্শক নীতি হিসাবে গ্রহণ করেছিল যে কুরআন এবং হাদিস - একটি পাঠ্য যা অধিকাংশ মুসলমান বিশ্বাস করে যে নবী মুহাম্মদের বাণী ও ঐতিহ্য রয়েছে এবং ইসলামী আইনের ভিত্তি - আধুনিক মুসলিম সমাজের ভিত্তি হওয়া উচিত। ১৯৩০ এবং ৪০-এর দশকে এই গোষ্ঠীটি আরব বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়ে, সেই সময়ে এটি আরও সহিংস এবং আরও রাজনৈতিক হয়ে ওঠে। ১৯৫৪ সালের অক্টোবরে মিশরীয় রাষ্ট্রপতি গামাল আবদেল নাসেরের ব্যর্থ হত্যাকাণ্ড একটি সরকারী ক্র্যাকডাউন শুরু করে, ১৯৬০ এবং ৭০ এর দশক জুড়ে দলটিকে ভূগর্ভস্থ করতে বাধ্য করে।

কিন্তু গাজায় জিনিসগুলি ভিন্ন ছিল, যা মিশর মিশর এবং সিরিয়ার জোটের সাথে ১৯৬৭ সালের যুদ্ধে ইসরায়েল দখল করার আগে এটি নিয়ন্ত্রণ করেছিল। "বিদ্রুপের বিষয় হল, মুসলিম ব্রাদারহুড এখন গাজায় কাজ করতে পারে", ড্যানিয়েল বাইম্যান, সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের ট্রান্সন্যাশনাল থ্রেটস প্রজেক্টের একজন সিনিয়র ফেলো, ভক্সকে একটি সাক্ষাত্কারে বলেছেন।

এবং যেহেতু ফিলিস্তিনের মুক্তির কারণ সেই সময়ে আরব জাতীয়তাবাদী এবং আন্তর্জাতিক কমিউনিস্ট প্রকল্পগুলির সাথে ঘনিষ্ঠভাবে সংযুক্ত ছিল, ইসরায়েলের কাছে, "রাজনৈতিক ইসলামকে আরব জাতীয়তাবাদের চেয়ে ভাল বলে মনে হয়েছিল," বাইম্যান বলেছিলেন। ফিলিস্তিনি বাম ছিল, বিশেষ করে ১৯৭০ এবং ১৯৮০ এর দশকে, প্যালেস্টাইন লিবার প্রধান বিরোধী

সংগৃহীত

Post a Comment

নবীনতর পূর্বতন