মহিলাদের মধ্যে ফুসফুসের ক্যান্সারের উচ্চ হার গবেষকদের জন্য একটি রহস্য

মহিলাদের মধ্যে ফুসফুসের ক্যান্সারের উচ্চ হার গবেষকদের জন্য একটি রহস্য
নতুন গবেষণায় দেখা গেছে, আরও অল্পবয়সী এবং মধ্যবয়সী নারীদের ফুসফুসের ক্যান্সার বেশি হারে পুরুষদের তুলনায় নির্ণয় করা হচ্ছে এবং বিজ্ঞানীরা কেন তা বোঝার জন্য সংগ্রাম করছেন। মহিলাদের উপর রোগের প্রভাব সম্পর্কে সচেতনতার অভাব রয়েছে, বিশেষজ্ঞরা বলছেন, এবং মার্কিন সরকার পুরুষদের অনুরূপ গবেষণার তুলনায় তার গবেষণায় উল্লেখযোগ্যভাবে কম ব্যয় করে।

"যখন আপনি লোকেদের জিজ্ঞাসা করবেন মহিলাদের এক নম্বর ক্যান্সার হত্যাকারী কী, বেশিরভাগই বলবে এটি স্তন ক্যান্সার। এটা না. এটি ফুসফুসের ক্যান্সার। ফুসফুসের ক্যান্সার একটি মহিলাদের স্বাস্থ্যগত রোগ, কিন্তু আমাদের স্পষ্টতই এটি সম্পর্কে আরও বেশি লোককে শিক্ষিত করতে হবে,” বলেছেন ডঃ আন্দ্রেয়া ম্যাকি, আমেরিকান ফুসফুস অ্যাসোসিয়েশনের একজন রেডিয়েশন অনকোলজিস্ট এবং স্বেচ্ছাসেবী চিকিৎসা মুখপাত্র।

এই সপ্তাহে, ম্যাকি GO২ ফর লাং ক্যান্সার কনফারেন্সে যোগ দিয়েছিলেন, যেখানে বিশেষজ্ঞরা এবং উকিলরা ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত মহিলাদের জন্য বৈষম্য এবং আরও বেশি লোককে বুঝতে সাহায্য করার উপায়গুলি সম্পর্কে কথা বলেছেন যে এই "লুকানো" মহিলাদের ক্যান্সার একটি উল্লেখযোগ্য সমস্যা যা প্রতিদিন প্রায় 164 জন মহিলাকে হত্যা করে মার্কিন যুক্তরাষ্ট্রে.

ঐতিহাসিকভাবে, ম্যাককি বলেন, ফুসফুসের ক্যান্সার একটি বয়স্ক মানুষের রোগ হিসাবে বিবেচিত হয়েছে, আংশিকভাবে কারণ পুরুষরা তামাক কোম্পানিগুলির জন্য প্রাথমিক লক্ষ্য জনসংখ্যার ছিল এবং ধূমপান ফুসফুসের ক্যান্সারের প্রধান কারণ। দ্বিতীয় বিশ্বযুদ্ধেও সিগারেট ছিল সামরিক রেশনের একটি অংশ।

নারী স্বাধীনতার সাথে যুক্ত না হওয়া পর্যন্ত ধূমপান মহিলাদের জন্য অনেকটাই নিষিদ্ধ ছিল এবং তারপরে তারা তামাক কোম্পানির নোটিশও আঁকতে শুরু করে, ঐতিহাসিকরা বলেছেন।


কিন্তু এই পরিবর্তনগুলি সম্পূর্ণরূপে মহিলাদের মধ্যে ফুসফুসের ক্যান্সার বৃদ্ধির জন্য দায়ী নয়। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, গত কয়েক দশকে ধূমপানের হার উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে, তবুও মহিলাদের মধ্যে ক্যান্সারের হার বিপরীতভাবে বেড়েছে - বিশেষ করে মহিলাদের মধ্যে যারা কখনও ধূমপান করেননি।

জামা অনকোলজি জার্নালে এই সপ্তাহে প্রকাশিত গবেষণায় দেখা গেছে যে ৩৫ থেকে ৫৪ বছর বয়সী আরও মহিলা একই বয়সী পুরুষদের তুলনায় বেশি হারে ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। এই গবেষণায় ২০০০ থেকে ২০১৯ সালের মধ্যে ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা হয়েছে।

এর একটি কারণ হল ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত পুরুষের সংখ্যা হ্রাস, যা মহিলাদের হ্রাসের চেয়ে বেশি। গবেষকরা বলেছেন, কর্মক্ষেত্রে কম পুরুষদের কার্সিনোজেনের সংস্পর্শে আসছে, তবে এটি পরিবর্তনের জন্য দায়ী হতে পারে না।

ফুসফুসের ক্যান্সারে লিঙ্গ প্রবণতাকে কী চালিত করছে সে সম্পর্কে বোঝার অভাব আংশিকভাবে এই পার্থক্যগুলি সনাক্ত করার আশায় এই পার্থক্যগুলি অধ্যয়ন করার জন্য আরও তহবিল পেতে একটি ধাক্কা চালাচ্ছে যাতে জনস্বাস্থ্য নেতারা সেই বিশেষ সমস্যাগুলিকে লক্ষ্য করতে পারে।

আইন প্রণেতারা এখন নারী ও ফুসফুসের ক্যান্সার গবেষণা এবং প্রতিরোধমূলক পরিষেবা আইন বিবেচনা করছেন, যার লক্ষ্য অর্থায়ন বাড়ানো এবং মার্কিন স্বাস্থ্য ও মানব পরিষেবা বিভাগের প্রয়োজন হবে কীভাবে মহিলাদের ফুসফুসের ক্যান্সার প্রতিরোধমূলক পরিষেবাগুলিতে অ্যাক্সেস দেওয়া হবে, সেইসাথে পরিচালনা করতে হবে। জনসচেতনতামূলক প্রচারণা।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের বাজেটের মাত্র ১৫% মহিলা-কেন্দ্রিক গবেষণার জন্য বরাদ্দ করা হয়, গবেষণায় দেখা যায়, তবুও ফুসফুসের ক্যান্সার মার্কিন যুক্তরাষ্ট্রে স্তন, ডিম্বাশয় এবং জরায়ুর ক্যান্সারের চেয়ে বেশি নারীকে হত্যা করে। গবেষণা দেখায় যে প্রতি মৃত্যুর গবেষণা ডলারের পরিপ্রেক্ষিতে প্রধান ক্যান্সারগুলির মধ্যে ফুসফুসের ক্যান্সার সবচেয়ে কম অর্থায়ন করা হয়।

অনেক মহিলাকে ফুসফুসের ক্যান্সারের কিছু বড় গবেষণা থেকে বাদ দেওয়া হয়েছিল এবং ১৯৯৩ সালের আগে, ক্লিনিকাল ট্রায়ালগুলির জন্য বেশিরভাগ পরীক্ষায়ও মহিলাদের বাদ দেওয়া হয়েছিল।

গবেষণায় দেখা গেছে যে ফুসফুসের ক্যান্সার নির্ণয় গত ৪৩ বছরে মহিলাদের মধ্যে ৮৪% বেড়েছে যখন পুরুষদের মধ্যে ৩৬% কমেছে, যদিও এই মহিলারা অনেকেই ধূমপান করেননি। প্রকৃতপক্ষে, যে সমস্ত মহিলারা কখনও ধূমপান করেননি তাদের ফুসফুসের ক্যান্সার হওয়ার সম্ভাবনা পুরুষ কখনও ধূমপায়ীদের তুলনায় দ্বিগুণের বেশি।

আমেরিকান ক্যান্সার সোসাইটি অনুসারে অন্যান্য ঝুঁকির কারণগুলির মধ্যে রয়েছে পারিবারিক ইতিহাস, সেকেন্ডহ্যান্ড ধোঁয়া, রেডন, অ্যাসবেস্টস, দূষণ এবং পানীয় জলে আর্সেনিক।

ফুসফুসের ক্যান্সার আংশিকভাবে অত্যন্ত মারাত্মক কারণ সাম্প্রতিক বছরগুলিতে চিকিত্সার ক্ষেত্রে প্রচুর অগ্রগতি সত্ত্বেও এটি প্রায়শই দেরিতে নির্ণয় করা হয়, যখন এটি চিকিত্সা করা কঠিন।

আমেরিকান ফুসফুস অ্যাসোসিয়েশন অনুসারে, ফুসফুসের ক্যান্সার স্ক্রীনিংয়ের জন্য যোগ্য মাত্র ৫% লোক এটি পান। গবেষকরা আশা করেন যে ফুসফুসের ক্যান্সারে লিঙ্গ বৈষম্য দেখানো অধ্যয়নগুলি স্বাস্থ্যসেবা প্রদানকারীদের এই রোগটি কীভাবে মহিলাদের প্রভাবিত করে সে সম্পর্কে সচেতন করবে যাতে তারা এটি দেখতে জানতে পারে।

ব্যক্তিরা ফুসফুসের ক্যান্সারের লক্ষণগুলিও দেখতে পারে। আপনার ডাক্তারের সাথে কথা বলুন যদি আপনার কাশি ছয় সপ্তাহের বেশি স্থায়ী হয়, কাশি থেকে রক্ত বের হয়, কয়েক সপ্তাহ ধরে শ্বাসকষ্ট হয় বা কর্কশ হয় বা অব্যক্ত ওজন কমে যায়।

আমেরিকান ফুসফুস অ্যাসোসিয়েশন ওয়েবসাইট এছাড়াও একটি কুইজ অফার করে, স্ক্যান দ্বারা সংরক্ষিত, আপনি পরীক্ষা করার যোগ্য কিনা তা খুঁজে বের করতে আপনাকে সহায়তা করতে।

সংগৃহীত

Post a Comment

নবীনতর পূর্বতন