স্তন ক্যান্সার স্ক্রীনিংয়ে প্রযুক্তির অগ্রগতি প্রাথমিক রোগ নির্ণয়ের দিকে পরিচালিত করে

"আমি কখনই ভাবিনি যে এটি আমি হব। এটি এক ধরণের বিদ্রূপাত্মক এবং পরাবাস্তব ছিল," ইন্টারমাউন্টেন হেলথ ম্যানেজার লিন্ডা ক্যাম্পবেল স্মরণ করে।

মারেতে ইন্টারমাউন্টেন হেলথ'স ব্রেস্ট কেয়ার সেন্টারে একটি নতুন এমআরআই স্ক্যানার ব্যবহার করে ক্যাম্পবেলের স্তনের অস্বাভাবিকতা আবিষ্কৃত হলে পরাবাস্তবতা নির্মমতায় পরিণত হয়।

গত বছর, ক্যাম্পবেল হাসপাতালে একটি প্রশিক্ষণ ভিডিও শটে একজন রোগী হিসাবে দাঁড়ালেন। ভিডিওতে স্তনের এমআরআই করার জন্য প্রস্তুতি নিতে দেখা গেছে, সেই একই মেশিনটি পরে তার অবস্থার উপর আলোকপাত করবে এবং দ্রুত এবং সফল চিকিত্সার দিকে পরিচালিত করবে।

"আমি বিজ্ঞানে অনুদান দিচ্ছিলাম এমনটাই ছিল; আমি প্রোটোকল তৈরি করার জন্য আমার অংশ করছিলাম," তিনি যোগ করেছেন। "পাঁচ বা ছয় মাস পরে, আমি একই স্ক্যানারে ফিরে এসেছি কিন্তু একজন প্রকৃত রোগী হিসাবে।"

ফাস্ট এমআরআই-তে একটি ছোট অস্বাভাবিকতা আবিষ্কৃত হয়েছিল, যার ফলে ক্যাম্পবেল শীঘ্রই ক্যান্সারযুক্ত কোষগুলি অপসারণের জন্য একটি লুম্পেক্টমি গ্রহণ করেছিলেন। কোন mastectomy প্রয়োজন ছিল না, কেমোথেরাপি তার চিকিত্সার অংশ ছিল না. প্রথাগত ম্যামোগ্রামের মাধ্যমে বছরের পর বছর ধরে এই বৃদ্ধি ধরা পড়েনি।

ক্যাম্পবেলের চিকিত্সক ডক্টর ইউজিন কিম বলেছেন, "স্তন ক্যান্সারের সাথে, এটি প্রাথমিক সনাক্তকরণের বিষয়ে।" কিম মারে ব্রেস্ট ক্যান্সার সেন্টারের মেডিকেল ডিরেক্টর।

"তার স্তনের এমআরআই-তে আমরা তার স্তনে একটি অস্বাভাবিকতা দেখেছি যা তার ম্যামোগ্রামে দেখা যায়নি," কিম ব্যাখ্যা করেছিলেন।

ঘন স্তন টিস্যু এবং স্তন ক্যান্সারের পারিবারিক ইতিহাসের কারণে তিনি দ্রুত এমআরআই করার যোগ্যতা অর্জন করেছেন। একবার তিনি স্ক্যান করার পরে, ডাক্তাররা আবিষ্কার করেছিলেন যে তার প্রাথমিক পর্যায়ের স্তন ক্যান্সার ছিল যা তার ম্যামোগ্রামে লক্ষণীয় ছিল না।

ফাস্ট এমআরআই শুধুমাত্র ১০ মিনিট সময় নেয় এবং একটি ঐতিহ্যগত এমআরআই স্ক্রীনিং থেকে যথেষ্ট কম খরচ হয়। এই বছর, ওগডেনের ম্যাককে-ডি হাসপাতাল, আমেরিকান ফর্ক হাসপাতাল এবং পার্ক সিটি হাসপাতাল অন্তর্ভুক্ত করতে ইন্টারমাউন্টেন মেডিকেল সেন্টার থেকে পরিষেবাটি প্রসারিত হয়েছে। এই বছরের শেষ নাগাদ লোগান আঞ্চলিক হাসপাতালে দ্রুত এমআরআই পাওয়া যাবে।

"কারণ আমার মার্জিন ছোট ছিল, তারা খুব বেশি বিকৃতি ছাড়াই এটি সরিয়ে ফেলতে সক্ষম হয়েছিল," ক্যাম্পবেল বলেছিলেন।

সে আবিষ্কারের তাৎপর্য জানে। তিনি এমআরআই পরিষেবাগুলির সুরক্ষা প্রোটোকলের তত্ত্বাবধানে একটি প্রক্রিয়া নিয়ন্ত্রণ সমন্বয়কারী হিসাবে ইন্টারমাউন্টেইনের জন্য কাজ করেন। তিনি এমন শত শত মহিলাকে দেখেছেন যাদের স্তন ক্যান্সারের স্ক্রিনিং অনেক বেশি সমস্যাজনক। 

অক্টোবর হল স্তন ক্যান্সার সচেতনতা মাস। ফেডারেল নির্দেশিকা বলে যে ৪০ এবং তার বেশি বয়সী মহিলাদের প্রতি বছর একটি ম্যামোগ্রাম করা উচিত।

"আমরা বুঝি আমাদের সম্প্রদায়ের মহিলারা প্রতিদিনের জীবনের যত্ন নেওয়ার জন্য ব্যস্ত থাকে এবং আমরা চাই না যে তারা এই গুরুত্বপূর্ণ স্ক্রীনিং ছাড়া যেতে পারে," কিম বলেছিলেন।

সেই কারণে, মারে-তে ইন্টারমাউন্টেন মেডিকেল সেন্টার আবার অক্টোবরে প্রতি শনিবার বিনামূল্যে ম্যামোগ্রামের জন্য খোলা হয়।

ডাক্তাররা বলছেন যে স্তনের এমআরআই স্ক্যান বার্ষিক ম্যামোগ্রামের প্রয়োজনীয়তা প্রতিস্থাপন করবে না কারণ ম্যামোগ্রাম এখনও কিছু ক্যান্সার আরও ভালভাবে সনাক্ত করতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রে, ৮ জনের মধ্যে ১ জন মহিলা তাদের জীবদ্দশায় স্তন ক্যান্সারে আক্রান্ত হবেন। বার্ষিক স্ক্রিনিং বৃদ্ধির কারণে সাম্প্রতিক দশকগুলিতে বেঁচে থাকার হার নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে।

সংগৃহীত

Post a Comment

নবীনতর পূর্বতন