আল্জ্হেইমের উপসর্গগুলি উপসাগরে রাখতে আমরা একটি জটিল জিনিস করতে পারি

 গভীর ঘুম মস্তিষ্কের স্বাস্থ্যের ধীরগতির পতন রোধ করার চাবিকাঠি হতে পারে যা একদিন আলঝেইমার রোগের দিকে নিয়ে যেতে পারে, ডিমেনশিয়ার সবচেয়ে সাধারণ রূপ।

৬২ জন বয়স্ক, জ্ঞানীয়ভাবে সুস্থ প্রাপ্তবয়স্কদের সাথে জড়িত তাদের তদন্তের ভিত্তিতে, ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া (ইউসি) বার্কলে, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এবং ইউ.সি. আরভিনের গবেষকরা খুঁজে পেয়েছেন যে আলঝেইমারের সাথে যুক্ত মস্তিষ্কের পরিবর্তন রয়েছে এমন ব্যক্তিদের মেমরি ফাংশন পরীক্ষায় ভাল পারফর্ম করা হয়েছে কারণ তারা আরও বেশি পেয়েছে। অঘোর ঘুম.

এটি ছিল শিক্ষা এবং শারীরিক ক্রিয়াকলাপ নির্বিশেষে, সামাজিক সংযোগ সহ দুটি কারণ যা বয়স্ক বয়সে জ্ঞানীয় স্থিতিস্থাপকতায় অবদান রাখে।

একই রকম আল্জ্হেইমার-সম্পর্কিত পরিবর্তনের সাথে যারা গভীর ঘুম পেতে ব্যর্থ হয়েছেন তারা একই পরীক্ষায় খুব একটা ভালো ফল পাননি। তুলনা করে, অল্প আমানত থাকা ব্যক্তিদের কাছে ঘুম সামান্য পার্থক্য করে।

একসাথে নেওয়া, ফলাফলগুলি, যা এই বছরের মে মাসে প্রকাশিত হয়েছিল, বোঝায় যে প্রচুর পরিমাণে শক্ত চোখ রাখা স্মৃতিশক্তি হ্রাসকে সমর্থন করতে পারে যা স্মৃতিভ্রংশ ধরা শুরু হওয়ার সাথে সাথে সেট করে।

"আলঝাইমার রোগের প্যাথলজির ওজনে স্মৃতিশক্তি টেনে নেওয়ার পরিবর্তে প্রায় একটি লাইফ ভেলার মতো গভীর ঘুমের কথা ভাবুন যা স্মৃতিশক্তিকে ভাসিয়ে রাখে," বলেছেন ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া (ইউসি) বার্কলে স্নায়ুবিজ্ঞানী ম্যাথিউ ওয়াকার, গবেষণার সিনিয়র লেখক।

"এটি বিশেষভাবে উত্তেজনাপূর্ণ কারণ আমরা এটি সম্পর্কে কিছু করতে পারি। এমন উপায় রয়েছে যে আমরা ঘুমের উন্নতি করতে পারি, এমনকি বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যেও," ওয়াকার যোগ করেন।

নতুন গবেষণাটি আগের গবেষণার প্রতিধ্বনি করে যা ব্যাহত ঘুমের লোকদের মস্তিষ্কে অ্যামাইলয়েড-বিটা প্রোটিন তৈরি করে। কিন্তু খারাপ ঘুম আল্জ্হেইমের রোগের জন্য ঝুঁকির কারণ এবং একটি উপসর্গ, কারণ এবং প্রভাবকে আলাদা করা কঠিন করে তোলে। একইভাবে, আঠালো অ্যামাইলয়েড-বিটা প্রোটিন শুধুমাত্র আলঝেইমার রোগের লক্ষণ হতে পারে, এর মূল কারণ নয়।

তা সত্ত্বেও, অ্যামাইলয়েড-বিটা প্রোটিনের মাত্রা সাধারণত আল্জ্হেইমার রোগের চিহ্নিতকারী হিসাবে ব্যবহৃত হয়, কারণ গবেষণায় দেখা যায় যে তারা - এবং টাউ নামক আরেকটি প্রোটিন - রোগের লক্ষণ দেখা দেওয়ার কয়েক দশক আগে মস্তিষ্কের কোষগুলিকে আটকে রাখতে পারে।

ওয়াকারের গোষ্ঠীর অতীত গবেষণায় দেখা গেছে বয়স্ক প্রাপ্তবয়স্কদের মস্তিষ্কে অ্যামাইলয়েড-বিটা একত্রিত হওয়ার উল্লেখযোগ্য মাত্রা গভীর ঘুমকে ব্যাহত করতে পারে - যা নন-র‍্যাপিড আই মুভমেন্ট স্লো ওয়েভ স্লিপ নামেও পরিচিত - এবং মেমরি ফাংশন নষ্ট করে।

কিন্তু কিছু লোক অ্যামাইলয়েড-বিটা প্রোটিনের মাত্রা তুলনামূলকভাবে বেশি হলেও অ্যালঝাইমার রোগের সাথে যে পতন আসে তা প্রতিরোধ করে বলে মনে হয়। কেন তা খুঁজে বের করার জন্য, ওয়াকার এবং সহকর্মীরা ঘুমানোর সময় অংশগ্রহণকারীদের মস্তিষ্কের তরঙ্গগুলি নিরীক্ষণ করেছিলেন এবং তারপরে তাদের পরের দিন একটি স্মৃতি পরীক্ষা সম্পূর্ণ করতে বলেছিলেন।

যাদের মস্তিষ্কের স্ক্যানগুলি একইভাবে উচ্চ মাত্রার বিটা-অ্যামাইলয়েড ডিপোজিট প্রকাশ করেছে, তাদের মধ্যে একটি ভাল রাতের ঘুম জ্ঞানীয় কার্যকারিতায় একটি গুরুত্বপূর্ণ পার্থক্য তৈরি করেছে বলে মনে হচ্ছে। এই প্রভাবটি তখনই দেখা যায় যখন গবেষকরা বিশেষভাবে অ-দ্রুত চোখের চলাচলের ধীর তরঙ্গ ঘুমের দিকে তাকান, এবং অন্যান্য ঘুমের তরঙ্গ ফ্রিকোয়েন্সি বা ঘুমের পর্যায়ে নয়।

বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে দীর্ঘমেয়াদী অধ্যয়নগুলি পরীক্ষা করার জন্য প্রয়োজন যে কয়েক বছর ধরে গভীর ঘুম বৃদ্ধি করা আসলে সেই সময়ে একজন ব্যক্তির জ্ঞানীয় কার্যকারিতা রক্ষা করতে সাহায্য করতে পারে, এমনকি অ্যামাইলয়েড-বিটা মাত্রা বৃদ্ধির সাথেও।

আপাতত, এই গবেষণাটি অনেক গবেষণায় যোগ করে যা পরামর্শ দেয় যে ঘুম আল্জ্হেইমের রোগের জন্য একটি পরিবর্তনযোগ্য ঝুঁকির কারণ হতে পারে, যা দিনের বেলা জমে থাকা বর্জ্য পণ্যগুলিকে পরিষ্কার করার জন্য মস্তিষ্ককে সময় দিয়ে আণবিক পরিবর্তনগুলিকে সম্ভাব্যভাবে প্রতিরোধ করতে পারে। এটি ঘুমের গুণমানকেও গুরুত্বপূর্ণ বলে নির্দেশ করে।

"মস্তিষ্কের প্যাথলজির একটি নির্দিষ্ট স্তরের সাথে, আপনি জ্ঞানীয় উপসর্গ বা স্মৃতি সমস্যাগুলির জন্য নির্ধারিত নন," ইউসি বার্কলে স্নায়ুবিজ্ঞানী এবং প্রধান লেখক জসোফিয়া জাভেক মে মাসে গবেষণার ফলাফল সম্পর্কে বলেছিলেন।

যদিও লোকেরা আল্জ্হেইমের রোগের দিকে অগ্রগতির ইঙ্গিত করে আণবিক পরিবর্তনগুলি প্রদর্শন করতে পারে, জাভেকজ বলেছেন যে তাদের ফলাফলগুলি পরামর্শ দেয় যে জীবনধারার কারণগুলি সেই প্রভাবগুলির বিরুদ্ধে বাফার করতে সহায়তা করতে পারে।

অধ্যয়নটি, যদিও ছোট, তবে এটিও ইঙ্গিত দেয় যে কেন স্বাভাবিকভাবে ভালো ঘুম হওয়াটা চোখ বন্ধ করার জন্য ঘুমের ওষুধ খাওয়ার চেয়ে ভাল বিকল্প হতে পারে।

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে ঘুমের বড়ি সেবনকারীরা তাদের সেরিব্রোস্পাইনাল ফ্লুইডে অ্যামাইলয়েড প্রোটিনের মাত্রা কম থাকে, যা রাতে মস্তিষ্ককে পরিষ্কার করে। কিন্তু এই ওষুধগুলো পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে আসে; তারা গভীর ঘুমের পর্যায়গুলির পরিবর্তে মানুষকে অগভীর ঘুমের মধ্যে টেনে আনতে পারে।

পরিবর্তে, একটি ভাল রাতের ঘুমের জন্য নিজেকে সেট আপ করার জন্য, Zavecz দিনের দেরিতে কফি কাটা, কিছু ব্যায়াম করা, স্ক্রিন টাইম এড়িয়ে চলা এবং ঘুমানোর আগে গরম গোসল করার পরামর্শ দেন।

আপনি যখন স্নুজ করছেন, তখন নিশ্চিন্ত থাকুন বিজ্ঞানীরা আল্জ্হেইমের রোগের জটিল সমস্যাগুলি বের করার জন্য কঠোর পরিশ্রম করছেন, যা বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করে৷

সংগৃহীত

Post a Comment

নবীনতর পূর্বতন