তারকা খচিত সাপের মতো গ্যালাক্সি চমত্কার হাবল টেলিস্কোপ ফটোতে জ্বলছে

NASA-এর হাবল স্পেস টেলিস্কোপের একটি শ্বাসরুদ্ধকর ছবিতে চকচকে NGC ১০৮৭ সর্পিল গ্যালাক্সি রয়েছে৷

এই হাবল স্পেস টেলিস্কোপ চিত্রটিতে সাপের মতো সর্পিল ছায়াপথ NGC ১০৮৭ বৈশিষ্ট্যযুক্ত, যার ঘূর্ণায়মান বাহুগুলি নতুন এবং পুরানো তারাকে হোস্ট করে৷ (চিত্র ক্রেডিট: NASA-এর হাবল স্পেস টেলিস্কোপ, ESA, আর. চন্দর (টলেডো বিশ্ববিদ্যালয়), এবং জে. লি (স্পেস টেলিস্কোপ সায়েন্স ইনস্টিটিউট); প্রক্রিয়াকরণ: গ্ল্যাডিস কোবের (নাসা/আমেরিকা ক্যাথলিক বিশ্ববিদ্যালয়))

একটি নতুন হাবল স্পেস টেলিস্কোপ চিত্র একটি দূরবর্তী সাপের মতো গ্যালাক্সিতে একটি স্পটলাইট উজ্জ্বল করে যার ঘূর্ণায়মান বাহুতে নতুন এবং পুরানো তারা রয়েছে৷

এই গ্যালাক্সি থেকে আলো পৃথিবীতে যাত্রা শুরু করেছিল প্রায় ৮০ মিলিয়ন বছর আগে, ডাইনোসরদের মারা যাওয়ার অনেক আগে। ২ অক্টোবর থেকে ৭ অক্টোবর পর্যন্ত NASA-এর হাবল গ্যালাক্সি সপ্তাহের অংশ হিসাবে প্রকাশিত ছবিটিতে NGC ১০৮৭, সেটাস নক্ষত্রমন্ডলে অবস্থিত একটি সর্পিল ছায়াপথের বৈশিষ্ট্য রয়েছে৷ আকাশের এই বিশেষ প্যাচটি একটি পৌরাণিক গ্রীক সামুদ্রিক দানবের নামে নামকরণ করা হয়েছে এবং এটি জনপ্রিয় কুম্ভ এবং মীন রাশির নক্ষত্রপুঞ্জের আবাসস্থল।

লাল আলোর ভাঙা টেন্ড্রিলগুলি ঠান্ডা আণবিক গ্যাসকে নির্দেশ করে, যা কাঁচা উপাদান যা থেকে নতুন তারা তৈরি হয় এবং যুগ জুড়ে বৃদ্ধি পায়। তুলনামূলকভাবে, নীল অঞ্চলগুলি অতীতে গঠিত উষ্ণ তারকাদের হোস্ট করে। জ্যোতির্বিজ্ঞানীরা মনে করেন তাদের মধ্যে অনেকেই উলফ-রায়েট নামক অত্যন্ত অস্থির নক্ষত্রের একটি বিরল শ্রেণীর।

সমস্ত উজ্জ্বলতা সত্ত্বেও, গ্যালাক্সিতে শুধুমাত্র একটি পরিচিত নক্ষত্র রয়েছে যেটি ১৯৯৫ সালের আগস্টে সুপারনোভা হয়ে গিয়েছিল, এটিও যখন জ্যোতির্বিজ্ঞানীরা গ্যালাক্সির উজ্জ্বলতায় একটি সংক্ষিপ্ত স্পাইক লক্ষ্য করেছিলেন।

NGC ১০৮৭ -এর সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল, এর গ্যাসের পেঁচানো পথের কেন্দ্রে উজ্জ্বল-সাদা তারার বার। এখানে, তারার জন্মের আশ্চর্যজনক ইঙ্গিতগুলি গ্যালাক্সিকে জ্যোতির্বিজ্ঞানীদের অধ্যয়নের জন্য একটি উত্তেজনাপূর্ণ বস্তু করে তোলে। বারটি নিজেই একই রকম কিন্তু আমাদের নিজস্ব মিল্কিওয়ের কেন্দ্রীয় বারের তুলনায় অনেক ছোট।

মিল্কিওয়ের মধ্যে আমাদের অবস্থান এই কেন্দ্রীয় দণ্ডের আকার এবং আকৃতি সঠিকভাবে অনুমান করা খুব কঠিন করে তোলে, তাই NGC ১০৮৭ এর মতো গ্যালাক্সিগুলি যে খেলার অনুরূপ বৈশিষ্ট্যগুলি পর্যবেক্ষণ করা মূল্যবান লক্ষ্য।

যখন আমাদের আকাশ থেকে দেখা যায়, NGC ১০৮৭ মহাকাশীয় বিষুবরেখার ঠিক দক্ষিণে দেখা যায়, যার মানে এটি উত্তর এবং দক্ষিণ গোলার্ধ উভয় থেকেই দৃশ্যমান।

সংগৃহীত

Post a Comment

নবীনতর পূর্বতন