জ্যোতির্পদার্থ বিজ্ঞানীরা পালসার থেকে রেকর্ড করা সর্বোচ্চ-বিকিরণ বিস্ফোরণ ঘড়ি

ভেলা পৃথিবী থেকে প্রায় ১,০০০ আলোকবর্ষ দূরে এবং মহাকাশে বিস্ময়করভাবে শক্তিশালী গামা-রশ্মি ছড়াচ্ছে।

পালসারগুলি মহাকাশের অদ্ভুততম মহাকাশীয় বস্তুগুলির মধ্যে একটি। এই মহাজাগতিক বাতিঘরগুলি তাদের চৌম্বকীয় মেরু থেকে পর্যায়ক্রমিক বিস্ফোরণ নির্গত করে এবং এখন গবেষকদের একটি দল দাবি করেছে যে তারা পালসার থেকে রেকর্ড করা সবচেয়ে বড় বিস্ফোরণ সনাক্ত করেছে।

বিজ্ঞানীদের একটি বিশ্বব্যাপী সহযোগিতা H.E.S.S. নামিবিয়ার মানমন্দিরটি ২০ টেরা-ইলেক্ট্রনভোল্টের মতো শক্তির সাথে গামা-রশ্মির বিস্ফোরিত পালসার বিস্ফোরণ পর্যবেক্ষণ করতে, যা দৃশ্যমান আলোর চেয়ে প্রায় ১০ ট্রিলিয়ন গুণ বেশি শক্তিশালী। পৃথিবী থেকে প্রায় ১০০০ আলোকবর্ষ দূরে ভেলা নামে পরিচিত একটি পালসার থেকে নির্গমন আসছে। এই বিশাল বস্তুটি প্রতি সেকেন্ডে ১১ বার ঘোরে, দ্রুত মিটমিট করে আলোর মতো আমাদের দিকে ঝলমল করে। গবেষকরা বলছেন যে বিস্ফোরণগুলি তারা রেকর্ড করেছে যা পূর্বে নথিভুক্ত যে কোনও পালসার বিমের চেয়ে ২০০ গুণ বেশি শক্তিশালী। তাদের কাজ আজ প্রকৃতি জ্যোতির্বিদ্যায় প্রকাশিত হয়েছে।

"এই ফলাফলটি পালসার সম্পর্কে আমাদের পূর্বের জ্ঞানকে চ্যালেঞ্জ করে এবং এই প্রাকৃতিক ত্বরণকারীরা কীভাবে কাজ করে সে সম্পর্কে পুনর্বিবেচনার প্রয়োজন," ফ্রান্সের অ্যাস্ট্রোপার্টিকেল অ্যান্ড কসমোলজি ল্যাবরেটরি থেকে দলটির নেতা আরাচে দজানাতি-আতাই একটি DESY প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন। "চৌম্বকক্ষেত্রের মধ্যে বা সামান্য বাইরে চৌম্বকীয় ক্ষেত্রের রেখা বরাবর কণাগুলিকে ত্বরান্বিত করা হয় এমন ঐতিহ্যগত স্কিমটি আমাদের পর্যবেক্ষণগুলিকে পর্যাপ্তভাবে ব্যাখ্যা করতে পারে না।"

একটি পালসার হল এক ধরনের নিউট্রন স্টার, যেটি একটি নতুন জীবন গ্রহন করতে পারে যখন একটি নক্ষত্র বিস্ফোরিত হয়, ধরে নিই যে এটি একটি ব্ল্যাক হোলে ভেঙে পড়বে না। একটি পালসার অবিশ্বাস্যভাবে ঘন এবং এটি একটি অত্যন্ত সক্রিয় চৌম্বকমণ্ডল বৈশিষ্ট্যযুক্ত, যার মাধ্যমে ইলেকট্রনগুলি কেবল তারার মেরুগুলির একটি থেকে একটি রশ্মিতে নির্গত হওয়ার জন্য ত্বরান্বিত হয়। এই জেটগুলি তখন পালসার ঘোরার সাথে সাথে মহাবিশ্ব জুড়ে ঝাড়ু দেয়, পৃথিবীর দর্শকদের কাছে নিয়মিত বিরতিতে ঝলকানি হিসাবে উপস্থিত হয়, অনেকটা সমুদ্রের একজন নাবিকের কাছে একটি বাতিঘরের মতো।

"এই মৃত নক্ষত্রগুলি প্রায় সম্পূর্ণরূপে নিউট্রন দ্বারা গঠিত এবং অবিশ্বাস্যভাবে ঘন: তাদের উপাদানের এক চা চামচের ভর পাঁচ বিলিয়ন টনের বেশি, বা গিজার গ্রেট পিরামিডের ভরের প্রায় ৯০০ গুণ বেশি," সহ-লেখক এবং বলেছেন H.E.S.S. রিলিজে বিজ্ঞানী এমা ডি ওনা উইলহেলমি।

আগস্টে, পৃথিবী থেকে ৪,৫০০ আলোকবর্ষ দূরে একটি পালসার অধ্যয়নরত গবেষকরা এর উদ্ভট আচরণে ফাটল ধরেছেন। সংক্ষেপে PSR J১০২৩+০০৩৮ বা J১০২৩ নামের পালসারটি গত এক দশক ধরে দুটি মোডের মধ্যে স্যুইচ করছে: একটি যেখানে তারা উচ্চ ফ্রিকোয়েন্সি দৃশ্যমান আলো, অতিবেগুনি আলো এবং এক্স-রে নির্গত করে এবং আরেকটি যেখানে এটি ম্লান হয় এবং নিম্ন ফ্রিকোয়েন্সি রেডিও তরঙ্গ নির্গত করে। বিজ্ঞানীরা অনুমান করেছেন যে, নিম্ন ফ্রিকোয়েন্সি মোডের সময়, পদার্থ পালসারের পৃষ্ঠের দিকে পড়ে এবং এর জেটের মাধ্যমে পিছনে ঠেলে দেওয়া হয়। এই প্রক্রিয়ায়, নক্ষত্রের চারপাশের বস্তু উত্তপ্ত হয়ে ওঠে, যা J১০২৩ এর উচ্চতর ফ্রিকোয়েন্সি মোডকে ট্রিগার করে।

আরো পড়ার জন্য

Post a Comment

নবীনতর পূর্বতন