জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ জোড়ায় জোড়ায় মহাকাশে ভাসমান কয়েক ডর্জন পদার্থবিদ্যা-ভঙ্গকারী দুর্বৃত্ত বস্তু দেখে

জ্যোতির্বিজ্ঞানীরা ওরিয়ন নক্ষত্রমন্ডলে বৃহস্পতি-ভর্তি বাইনারি অবজেক্ট (JUMBOs) দেখেছেন এবং তারা জানেন না কিভাবে বস্তুগুলো গঠিত হয়েছে।

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ কয়েক ডজন আপাতদৃষ্টিতে পদার্থবিদ্যা-ভঙ্গকারী দুর্বৃত্ত বস্তুকে জোড়ায় জোড়ায় স্থানের মধ্য দিয়ে ভাসমান আবিষ্কার করেছে এবং বিজ্ঞানীরা নিশ্চিত নন যে তারা কীভাবে বিদ্যমান থাকতে পারে।

অরিয়ন নেবুলার মধ্য দিয়ে অবাধে প্রবাহিত, বৃহস্পতি-ভরের বাইনারি বস্তু বা "JuMBOs" ৪২ জোড়ায় বিদ্যমান। প্রতিটি বস্তু তার সঙ্গীকে পৃথিবী এবং সূর্যের মধ্যে দূরত্বের ৩৯০ গুণ পর্যন্ত প্রদক্ষিণ করে।

জুএমবিওগুলি নক্ষত্র হওয়ার পক্ষে খুব ছোট, কিন্তু তারা জোড়ায় জোড়ায় বিদ্যমান, তারা সৌরজগত থেকে নির্গত দুর্বৃত্ত গ্রহ হওয়ার সম্ভাবনা কম। তবুও একরকম তারা এখনও গঠন করে। গবেষকরা তাদের ফলাফলগুলি ২ অক্টোবর প্রিপ্রিন্ট ডাটাবেস arXiv-এ প্রকাশ করেছেন এবং এখনও পিয়ার-রিভিউ করা হয়নি।

গবেষকরা গবেষণাপত্রে লিখেছেন, "কিভাবে তরুণ গ্রহগুলির জোড়া একযোগে নির্গত হতে পারে এবং আবদ্ধ থাকতে পারে, তুলনামূলকভাবে বিস্তৃত বিভাজনে দুর্বল হলেও, বেশ অস্পষ্ট থেকে যায়।" তারা পরামর্শ দেয় যে "সম্ভবত একটি নতুন, বেশ পৃথক গঠন প্রক্রিয়া," অদ্ভুত দম্পতিদের সৃষ্টির জন্য দায়ী হতে পারে।

দুর্বৃত্ত জোড়া পৃথিবী থেকে প্রায় ১,৩৪৪ আলোকবর্ষ দূরে একটি নক্ষত্র-গঠনকারী অঞ্চল ওরিয়ন নেবুলার মধ্য দিয়ে প্রবাহিত হচ্ছে যেখানে তারার আলোর রশ্মি দ্বারা ছিদ্র করা ঝড়ো গ্যাসের প্লুম রয়েছে। স্থল-ভিত্তিক টেলিস্কোপ থেকে পর্যবেক্ষণগুলি পূর্বে গবেষকদের সতর্ক করেছিল যে অন্যান্য রহস্যময় বস্তুগুলিও গ্যাস মেঘের মধ্যে লুকিয়ে আছে। তারপরে, জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের সাহায্যে করা ফলো-আপ পর্যবেক্ষণগুলি অবশেষে তাদের খুঁজে পেয়েছে।

গবেষকদের বিশ্লেষণ প্রকাশ করেছে যে অদ্ভুত বস্তুগুলি হল গ্যাস দৈত্য যা প্রায় ১,৩০০ ডিগ্রি ফারেনহাইট (৭০০ ডিগ্রি সেলসিয়াস) তাপমাত্রা সহ প্রায় এক মিলিয়ন বছর পুরানো। তাদের বিলোয়িং ক্লোকগুলি প্রাথমিকভাবে কার্বন মনোক্সাইড, মিথেন এবং বাষ্প নিয়ে গঠিত।

তবুও যা সত্যই জ্যোতির্বিজ্ঞানীদের অবাক করে তা হল যে অনেকগুলি বস্তু জোড়ায় জোড়ায় এসেছিল।

আমাদের সূর্যের মতো ফিউশন-চালিত প্লাজমার বিশাল কক্ষপথে একত্রিত হওয়ার আগে নক্ষত্রগুলি শীতল ধূলিকণা এবং গ্যাসের ধসে পড়া মেঘ থেকে মৃদু আলোকিত প্রোটোস্টারে রূপান্তরিত হতে কয়েক মিলিয়ন বছর সময় নিতে পারে।

আরো পড়ার জন্য

Post a Comment

নবীনতর পূর্বতন